Thank you for trying Sticky AMP!!

বৃহস্পতি, রবি ও সোমবার জামায়াতের হরতাল

নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা তিন দিনের হরতালের সমর্থনে ছাত্রশিবিরের কর্মী-সমর্থকেরা আজ বুধবার রাজধানীর জুরাইন-পোস্তাগোলা এলাকায় গাড়ি ভাঙচুর করেন। ছবি: ফোকাস বাংলা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ দেওয়া রায়ের প্রতিবাদে দলটি তিন দিন হরতাল ডেকেছে। ৩০ অক্টোবর বৃহস্পতিবার, ২ নভেম্বর রোববার এবং ৩ নভেম্বর সোমবার হরতাল ডাকা হয়েছে।

আজ বুধবার জামায়াতের কেন্দ্রীয় প্রচার বিভাগ থেকে পাঠানো মো. ইব্রাহীম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান যুক্ত বিবৃতিতে কর্মসূচির ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার ভোর ছয়টা থেকে শুক্রবার ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল। রোববার ভোর ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত দেশব্যাপী ৪৮ ঘণ্টার সর্বাত্মক হরতাল।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তিনি একাত্তরের কুখ্যাত গুপ্তঘাতক আলবদর বাহিনীর প্রধান ছিলেন। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ এ রায় ঘোষণা করেন।

ট্রাইব্যুনালে নিজামীর বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়েছে। এর মধ্যে ১, ৩, ৭ ও ৮ নম্বর অভিযোগে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। প্রমাণিত না হওয়ায় বাকি আটটি অভিযোগ থেকে তাঁকে খালাস দেওয়া হয়েছে।