Thank you for trying Sticky AMP!!

৭ টাকার পাইরেটেড সিডি বিক্রি ৫০ টাকায়

পাইরেসির কারণে দেশের চলচ্চিত্র ও অডিও শিল্পে প্রতিবছর শত শত কোটি টাকা ক্ষতি হচ্ছে। অল্প খরচে অতিমুনাফার কারণে এই পাইরেসির সঙ্গে জড়িয়ে পড়েছেন অনেকে। তবে এই অশুভ চক্রের বিরুদ্ধে সব সময় তৎপর রয়েছে র‍্যাব। ৭ টাকার একটি পাইরেটেড সিডি ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি করা যায়। রাজধানীর বিভিন্ন স্থান থেকে বিপুলসংখ্যক পাইরেটেড ডিস্ক, পাইরেসির কাজে ব্যবহৃত সরঞ্জামসহ ২৭ জনকে গ্রেপ্তারের পর সংবাদ ব্রিফিংয়ে এসব কথা জানান র‍্যাব-৩-এর অধিনায়ক লে. কর্নেল ইমরানুল হাসান।

আজ সোমবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত ব্রিফিংয়ে ইমরানুল হাসান বলেন, অডিও-ভিডিও পাইরেসি ও অশ্লীলতার কারণে এই দুটি শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে। সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণের সঙ্গে জড়িত প্রযোজক, শিল্পী ও কলাকুশলীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই পাইরেসিবিরোধী টাস্কফোর্সের অংশ হিসেবে র‍্যাব-৩-এর চারটি দল রাজধানীর গুলিস্তান, কদমতলী ও পল্টন এলাকায় পৃথক অভিযান চালিয়ে গতকাল ২৭ জনকে গ্রেপ্তার করে। তাঁদের কাছ থেকে একটি ল্যাপটপ, কম্পিউটারের ৩৫টি মনিটর, ৩৩টি সিপিইউ, ১৯ হাজার ৭৬৪টি পাইরেটেড সিডিসহ বিপুলসংখ্যক সরঞ্জাম উদ্ধার করা হয়।

এই চক্রের মূল হোতা মো. গিয়াসউদ্দিনকে এর আগে একই অভিযোগে গ্রেপ্তার করা হয়। জামিনে মুক্তি পেয়ে আবারও পুরোনো পেশায় ফিরে আসেন বলেন জানান লে. কর্নেল ইমরানুল হাসান। তিনি বলেন, মাত্র ৭ টাকার একটি পাইরেটেড সিডি ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি করা যায়। তাই অতি লোভের কারণে চক্রটি এই অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে। গিয়াসকে রোববার রাজধানীর ফকিরাপুল এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্য পেয়ে আরও ২৬ জনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের মধ্যে ফকিরাপুল বাজারের শেল্টার ও গ্লোরিয়া মার্কেট থেকে ১১ জনকে, বংশালের সুন্দরবন স্কয়ার মার্কেট থেকে তিনজনকে, কদমতলীর বুড়িগঙ্গা সেতু মার্কেট থেকে চারজনকে এবং শ্যামপুরের জুরাইন বাজার থেকে আরও নয়জনকে গ্রেপ্তার করা হয়।

ব্রিফিংয়ে শিল্পী ও প্রযোজকেরা দাবি করেন, অবৈধ ওয়েবসাইট বন্ধ করা হলে পাইরেসি থাকবে না।

ব্রিফিংয়ে সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ বলেন, যে সব সোর্স বা ওয়েবসাইট থেকে গান বা চলচ্চিত্র ডাউনলোড করা হয়, সরকার যদি সেগুলো বন্ধ করে, তাহলে এই পাইরেসি অনেকটাই কমে আসবে। আর ডাউনলোড করা হলেও এর চার্জ নির্ধারণের পদক্ষেপ নিতে হবে।

ব্রিফিংয়ে আরও বক্তব্য দেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সাবেক সহসভাপতি খোরশেদ আলম খসরু।