Thank you for trying Sticky AMP!!

আকাশ থেকে পড়া বিশাল বেলুন ও যন্ত্র নিয়ে কৌতূহল

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দেউলী গ্রামে উড়ে এসে পড়েছে একটি বেলুন ও কিছু যন্ত্রপাতি। এ নিয়ে এলাকাবাসীর কৌতূহলের শেষ নেই। তবে পুলিশ বলছে, ভারতীয় আবহাওয়া গবেষকেরা আবহাওয়া ও বৃষ্টিসংক্রান্ত উপাত্ত সংগ্রহের জন্য একটি বেলুনে কিছু যন্ত্রপাতি বেঁধে উড়িয়ে দিয়েছিলেন, যা চুয়াডাঙ্গায় এসে পড়েছে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, রোববার বিকেলে ককশিট ও টিনের তৈরি তিনটি বাক্সসহ পলিথিনের বিশাল আকৃতির একটি বেলুন দেউলী গ্রামের আবুল কালামের গমখেতে এসে পড়ে। আবুল কালাম তাঁর গমখেতে সার দিতে গিয়ে বেলুনসহ বাক্সগুলো পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেন। খবর পেয়ে দামুড়হুদা মডেল থানা–পুলিশ যন্ত্রসহ বাক্সগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসে।

ককশিটের তৈরি একটি বাক্সের গায়ে বাংলায় লেখা, ‘বেলুন ফোলা অবস্থায় বেলুনের আশপাশে ধূমপান করবেন না। বাক্সটিকে জলে ডোবাবেন না, লাঠির আঘাত করবেন না, আগুনে পোড়াবেন না। পুলিশ বা সংস্থার কর্তৃপক্ষ না আসা পর্যন্ত বক্সটিতে হাত দেবেন না, বাক্সটি ক্ষতি বা আঘাত করা আইনত দণ্ডনীয় অপরাধ, বাক্সটি বিপজ্জনক নয়।’ অপর বাক্সে লেখা রয়েছে, ‘বাক্সটি খুঁজে পেলে কাছের থানায় জমা দিন অথবা গায়ে লেখা মোবাইল নম্বরে খবর দিন।’

চুয়াডাঙ্গার পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম বলেন, জলবায়ু নিয়ে গবেষণার কাজে ভারতীয় একদল গবেষক বেলুনটি উড়িয়েছিলেন। বাতাসের গতি বেড়ে যাওয়ায় তা সীমানা পার হয়ে বাংলাদেশে এসে পড়েছে। বেলুনসহ বাক্সগুলো দামুড়হুদা মডেল থানা–পুলিশের হেফাজতে আছে। খোঁজ নিয়ে জানা গেছে, বাক্সগুলোতে ক্ষতিকর কোনো পদার্থ বা বিস্ফোরকজাতীয় কিছু নেই। গবেষক দলের প্রধান সন্দীপ চক্রবর্তীর সঙ্গে পুলিশের যোগাযোগ হয়েছে।