Thank you for trying Sticky AMP!!

আবারও বশেমুরবিপ্রবিতে কম্পিউটার চুরি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) পুনরায় কম্পিউটার চুরির ঘটনা ঘটেছে। এবার বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ থেকে দুটি কম্পিউটার চুরি হয়েছে।
চুরির ঘটনা নিশ্চিত করলেও কবে নাগাদ দুটি কম্পিউটার চুরি হয়েছে, তা নিশ্চিত করতে পারেননি বিভাগটির সভাপতি তছলিম আহম্মদ। তিনি বলেন, ‘করোনার মধ্যে মার্চের মাঝামাঝি বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। ফলাফল–সংক্রান্ত কাজে ১৫ সেপ্টেম্বর বিভাগটি খোলা হয়। দরজা খুলে টিনের চাল ভাঙা দেখতে পাই। পরে দেখি, বিভাগের দুটি কম্পিউটার নেই। বিষয়টি আমি তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানাই।’

তিনি আরও জানান, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের কার্যক্রম টিনশেড ঘরে চলছে। এ বিভাগে জরাজীর্ণ অবস্থা সৃস্টি হয়েছে। গাছপালা আর লতায় ভরে উঠেছে পুরো বিভাগ। এখানে সাপের উপদ্রবও রয়েছে। পাশাপাশি বিভাগটিতে রয়েছে পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাব, নেই শিক্ষকদের বসার জায়গা। অপর দিকে বিভাগটির সামনেই তৈরি করা হয়েছে খোলা টয়লেট।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. নূরউদ্দিন আহমেদ বলেন, ‘ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের কম্পিউটার চুরি ও জরাজীর্ণ অবস্থার কথা শুনেছি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ মুহূর্তে ক্যাম্পাসের বাইরে আছেন। তিনি এলে বিষয়টির সমাধান করা হবে। আপাতত বিভাগটির গুরুত্বপূর্ণ কাগজপত্র আমার কক্ষে রাখার জন্য বলেছি।’

প্রসঙ্গত, গত ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৪৯টি কম্পিউটার চুরি হয়। পরে ঢাকা থেকে পুলিশ ৩৪টি কম্পিউটার উদ্ধার করে। এ ঘটনায় পুলিশ সাতজনকে গ্রেপ্তার করে। এর মধ্যে ১৫টি কম্পিউটার এখনো উদ্ধার হয়নি। এ ছাড়া ২০১৭–১৮ সালেও বিশ্ববিদ্যালয়টি থেকে শতাধিক কম্পিউটার চুরির ঘটনা ঘটেছিল।