Thank you for trying Sticky AMP!!

ইলিশ রক্ষায় অভিযানে গিয়ে নিখোঁজ কোস্টগার্ড সদস্যের লাশ উদ্ধার

লাশ

বরিশালের হিজলা উপজেলায় ইলিশ রক্ষায় মেঘনা নদীতে অভিযান চালাতে গিয়ে নিখোঁজ হওয়ার দুই দিন পর কোস্টগার্ড সদস্য মো. পারভেজের লাশ পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার সকালে হরিণাথপুর ইউনিয়নসংলগ্ন মেঘনা নদী থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়।

কোস্টগার্ড বরিশাল স্টেশনের গণমাধ্যম শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লেফটেন্যান্ট এস এম তাহসিন রহমান বলেন, মা ইলিশ নিধন বন্ধে অভিযান চালানোর সময় হিজলার মেমানিয়া ইউনিয়নসংলগ্ন মেঘনা নদীতে কোস্টগার্ড ও মৎস্য বিভাগের দুটি ট্রলারের মধ্যে ধাক্কা লাগে। এতে কোস্টগার্ডের দুই সদস্য নদীতে পড়ে যান। পরে একজনকে উদ্ধার করা গেলেও পারভেজ নিখোঁজ ছিলেন। এরপর কোস্টগার্ডের ডুবুরিরা পারভেজকে উদ্ধারের চেষ্টা করেও তাঁর সন্ধান পাননি। নিখোঁজের দুদিন পর আজ সকালে তাঁর লাশ উদ্ধার করা হয়েছে।

এর আগে ১১ অক্টোবর হিজলা উপজেলার বাউশিয়া গ্রামসংলগ্ন মেঘনা নদীতে অভিযানের সময় কোস্টগার্ডের ট্রলার লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন স্থানীয় জেলেরা। ৮ অক্টোবর সকাল ১০টার দিকে মেঘনার শাখা গজারিয়া নদীতে মা ইলিশ রক্ষার অভিযানে গেলে মেন্দেীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেনের ওপর জেলেরা হামলা চালান। এতে ইউএনও বাঁ পায়ে চোট পান এবং তাঁর নিরাপত্তায় নিয়োজিত এক আনসার সদস্য নদীতে পড়ে গেলে তাঁর হাতে থাকা শটগানটি নদীতে ডুবে যায়। সেটি আর পরে পাওয়া যায়নি।

ইলিশের প্রজনন মৌসুম নির্বিঘ্ন করতে দেশের সব নদ-নদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে ৪ অক্টোবর। ২৫ অক্টোবর পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে। বরিশাল বিভাগে নিষেধাজ্ঞা কার্যকর করতে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় মৎস্য বিভাগ নদ-নদীতে অভিযান পরিচালনা করছে। কিন্তু একশ্রেণির অসাধু জেলে মা ইলিশ ধরে চলেছেন। এমনকি অভিযান চালাতে গেলে তাঁরা ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর হামলা চালাচ্ছেন।