Thank you for trying Sticky AMP!!

এলিভেটেড এক্সপ্রেসওয়ে বারিক বিল্ডিং থেকে করার অনুরোধ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নতুন চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। আজ বৃহস্পতিবার দুপুরে সিডিএ ভবনের চেয়ারম্যান কার্যালয়ে এ সাক্ষাৎ হয়। এরপর সভাকক্ষে সিডিএ চেয়ারম্যান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মেয়র।

নগরের উন্নয়ন কর্মকাণ্ড এবং রাজনৈতিক কারণে সিডিএর আগের চেয়ারম্যান আবদুচ ছালাম ও সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের মধ্যে দূরত্ব ছিল। ২০১৫ সালের ২৬ জুলাই মেয়রের দায়িত্ব নেওয়ার পর আ জ ম নাছির উদ্দীন এবারই প্রথম সিডিএ কার্যালয়ে গেছেন বলে জানান সংস্থাটির কর্মকর্তারা।

সৌজন্য সাক্ষাতের সময় সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরের নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ে লালখান বাজারের পরিবর্তে বারিক বিল্ডিং থেকে করার অনুরোধ জানান। তিনি বলেন, লালখান বাজার থেকে না করে বারিক বিল্ডিং থেকে শুরু করলে তা দীর্ঘমেয়াদি ও টেকসই হবে। কারণ আগ্রাবাদের শেখ মুজিব সড়কে বক্স কালভার্ট রয়েছে। এর ওপর দিয়ে এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হলে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। এ ছাড়া বারিক বিল্ডিং থেকে হলে লালখান বাজার ও টাইগারপাস এলাকার পাহাড়ের সৌন্দর্যও রক্ষা পাবে।

মেয়র প্রকল্পের সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন পুনর্বিবেচনা করার জন্য সিডিএ চেয়ারম্যানকে অনুরোধ জানান। এ ছাড়া সৌজন্য সাক্ষাতে সিডিএর জলাবদ্ধতা প্রকল্প নিয়ে আলোচনা হয়। এই সময় সব সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে বলে জানান সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ।

প্রসঙ্গত সিডিএ ‘চট্টগ্রাম শহরের লালখান বাজার হতে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক ৩ হাজার ২৫০ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে। গত ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নির্মাণকাজের উদ্বোধন করেন। এখন পতেঙ্গা এলাকায় নির্মাণকাজ চলছে। ২৮ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ৯টি এলাকায় ২৪টি র‍্যাম্প (গাড়ি ওঠা-নামার পথ) রয়েছে।

মেয়রের অনুরোধ প্রসঙ্গে সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস প্রথম আলোকে বলেন, এখন এলিভেটেড এক্সপ্রেসওয়ে টাইগারপাস মোড় থেকে শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে এ জন্য মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন আছে।

সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন সিডিএ বোর্ড সদস্য ও করপোরেশনের কাউন্সিলর গিয়াস উদ্দিন ও হাসান মুরাদ, বোর্ড সদস্য জসিম উদ্দিন শাহ, করপোরেশনের কাউন্সিলর তারেক সোলেমান সেলিম, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমদ, সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস প্রমুখ।