Thank you for trying Sticky AMP!!

ওসির অপসারণসহ চার দফা দাবিতে গাইবান্ধায় চলছে আধাবেলার হরতাল

গাইবান্ধা জেলা শহরে আজ বৃহস্পতিবার আধাবেলার হরতাল চলছে। সদর থানার ওসি মাহফুজার রহমানের অপসারণসহ চার দফা দাবিতে এই হরতাল ডাকে হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ। হরতালের সমর্থনে ব্যবসায়ীরা দোকান বন্ধ রাখেন। স্টেশন রোড থেকে তোলা ছবি

গাইবান্ধা জেলা শহরে আজ বৃহস্পতিবার আধাবেলার হরতাল চলছে। সকাল ছয়টায় হরতাল শুরু হয়। চলবে দুপুর দুইটা পর্যন্ত। গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমানের অপসারণসহ চার দফা দাবিতে এই হরতাল ডাকে হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ।

আজ সকাল থেকেই হরতালকারীরা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান। তাঁরা হাসান হত্যার বিচারের দাবি ও ওসির অপসারণ চেয়ে স্লোগান দেন।

হরতাল চলাকালে শহরের দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ আছে। দূরপাল্লার কিছু যানবাহন চলেছে। তবে রিকশা, ভ্যান, অটোরিকশা চলাচল বন্ধ ছিল। এক ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদ জানাতে অন্য ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রেখে হরতাল পালন করছেন। অফিস-আদালত খোলা থাকলেও উপস্থিতি ছিল কম। রাস্তায় তেমন লোক চলাচল করতে দেখা যায়নি।

সদর থানার ওসি মাহফুজার রহমানের অপসারণসহ চার দফা দাবিতে গত ৩১ মে গাইবান্ধা পুলিশ সুপার (এসপি) কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করে হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ। অবস্থান কর্মসূচি থেকে সাত দিনের মধ্যে সদর থানার ওসির অপসারণের আহ্বান জানানো হয়েছিল। বেঁধে দেওয়া সময়ের মধ্যে অপসারণ না হলে আজ বৃহস্পতিবার হরতাল পালনের কর্মসূচি ঘোষণা করা হয়েছিল।

চার দফা দাবিগুলো হচ্ছে অবিলম্বে সদর থানার ওসি মাহফুজার রহমানের অপসারণ, হাসান হত্যার সঙ্গে জড়িত আসামিদের গ্রেপ্তার, সদর থানার অভিযুক্ত পরিদর্শক (তদন্ত) মজিবুর রহমান ও সহকারী উপপরিদর্শক মোশারফ হোসেনকে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা, বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং গাইবান্ধা জেলায় অবৈধ দাদন ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করা।

অপরদিকে হরতাল সফল করতে আজ সকালে গাইবান্ধা শহরে বিক্ষোভ মিছিল বের করে হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। স্থানীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া, শ্রমিক, ছাত্র, যুব, নারী ও ব্যবসায়ী সংগঠনের নেতা-কর্মীরা মিছিলে অংশ নেন। মিছিল শেষে সকাল নয়টার দিকে শহরের ডিবি রোডের এক নম্বর ট্রাফিক মোড় এলাকায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ এর সমন্বয়ক আমিনুল ইসলাম, জেলা সিপিবির সভাপতি মিহির ঘোষ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সামাজিক সংগ্রাম পরিষদের সদস্যসচিব জাহাঙ্গীর কবির, জেলা জাসদ সভাপতি গোলাম মারুফ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দাবি অনুযায়ী সাত দিনের মধ্যে ওসিকে অপসারণ করা হয়নি। তাই আজ আধাবেলা সর্বাত্মক হরতাল পালন করা হচ্ছে। দাবি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

গাইবান্ধা জেলা শহরের খানকা শরিফ সংলগ্ন নারায়ণপুর এলাকার বহিষ্কৃত জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক দাদন ব্যবসায়ী মাসুদ রানার বাসা থেকে গত ১০ এপ্রিল ব্যবসায়ী হাসান আলীর (৪৫) ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত হাসান আলী শহরের থানাপাড়া এলাকার মৃত হজরত আলীর ছেলে এবং আফজাল সুজ গাইবান্ধা শাখার সাবেক মালিক। লাশ উদ্ধারের পরপরই পুলিশ মাসুদ রানাকে গ্রেপ্তার করে। এ নিয়ে নিহতের স্ত্রী বীথি বেগম সদর থানায় মাসুদ রানাসহ তিনজনকে আসামি করে হত্যা মামলা করেন। অপর দুজন হচ্ছেন শহরের স্টেশন রোডের জুতা ব্যবসায়ী রুমেল হক ও খলিলুর রহমান ওরফে বাবু মিয়া। এই দুই আসামি পলাতক আছেন।