Thank you for trying Sticky AMP!!

করোনাকালে শিক্ষকেরাও ঝরে পড়ছেন: হোসেন জিল্লুর

হোসেন জিল্লুর রহমান

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ হোসেন জিল্লুর রহমান বলেছেন, করোনা মহামারির এ সময়ে শুধু শিক্ষার্থীরা নয়, শিক্ষকেরাও ঝরে পড়ছেন। দেশে এক নতুন দরিদ্র শ্রেণি তৈরি হচ্ছে।

আজ শনিবার চট্টগ্রাম শহরে চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই) আয়োজিত এক গোলটেবিল আলোচনায় এ কথা বলেন হোসেন জিল্লুর। তিনি সিআরআইয়ের আহ্বায়ক।

হোসেন জিল্লুর রহমান বলেন, বেসরকারি কিন্ডারগার্টেন থেকে মাধ্যমিক স্কুল পর্যন্ত শিক্ষকদের মধ্যে চরম অর্থনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। আর এখন এক নতুন দরিদ্র গোষ্ঠী সৃষ্টি হচ্ছে। তাদের অনেকেই নিম্নমানের পেশায় ঢুকতে বাধ্য হচ্ছে।

বেসরকারি সংগঠন পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর বলেন, প্রযুক্তির মাধ্যমে শিক্ষাজীবন অব্যাহত রাখার চেষ্টা একটি উদ্ভাবনী দিক। তবে এ ক্ষেত্রে প্রযুক্তির সহজলভ্যতার প্রশ্নে বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থীরা ছোটখাটো অসমাপ্ত কাজের কারণে তাঁদের শিক্ষাজীবনের আনুষ্ঠানিক সমাপ্তি টানতে পারছেন না।
হোসেন জিল্লুর রহমান বলেন, করোনা অতিমারিতে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য এক নতুন নীরব মহামারিতে রূপান্তরিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এটি একটি বড় উদ্বেগের বিষয়।

সিআরআইয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানে আলোচকেরা বেশ কিছু উদ্বেগের দিক, আবার কিছু নতুন সম্ভাবনার দিকও তুলে ধরেন। সিআরআই কার্যালয়ে অনুষ্ঠিত এ আলোচনায় গ্রাম ও শহরের মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষক ও সমাজকর্মীরা অংশ নেন।