Thank you for trying Sticky AMP!!

কলাপাড়াকে জেলা ঘোষণার দাবিতে মানববন্ধন

পটুয়াখালীর কলাপাড়া উপজেলাকে জেলা হিসেবে ঘোষণার দাবিতে মানববন্ধন। আজ মঙ্গলবার সকালে কলাপাড়া প্রেসক্লাবের সামনে

পটুয়াখালীর কলাপাড়া উপজেলাকে ‘জেলা’ হিসেবে ঘোষণার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টায় কলাপাড়া জেলা বাস্তবায়ন কমিটির উদ্যোগে কলাপাড়া প্রেসক্লাবের সামনে আয়োজিত কর্মসূচিতে মহিপুর থানা, কুয়াকাটা পৌরসভা, পার্শ্ববর্তী রাঙ্গাবালী ও কলাপাড়া উপজেলার ১৭টি ইউনিয়নের বাসিন্দারা অংশগ্রহণ করেন।

কলাপাড়া উপজেলাকে জেলায় রূপান্তর করার দাবিতে ২০১৬ সাল থেকে আন্দোলন চলছে। পাঁচ বছর ধরে ঢাকায় এবং স্থানীয় পর্যায়ে এ নিয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

মানববন্ধনে সভাপতিত্ব করেন পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনের সাংসদ ও কলাপাড়া জেলা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. মহিব্বুর রহমান। তিনি বলেন, বর্তমান সরকার কলাপাড়ায় বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করছে। এসব উন্নয়ন কর্মকাণ্ডের কারণে প্রশাসনিক কর্মকাণ্ড আগের চেয়ে বিস্তৃত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) প্রশাসনিক দপ্তর থেকে সেসব প্রশাসনিক কাজ সমন্বয় করা দুরূহ হয়ে পড়েছে। এ জন্য কলাপাড়া উপজেলার প্রশাসনিক স্তরকে জেলায় পুনর্বিন্যাস করা জরুরি ভিত্তিতে প্রয়োজন।

এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা মানববন্ধন ও সমাবেশ কলাপাড়া প্রেসক্লাব চত্বর ছাড়িয়ে পূর্ব দিকের কুমারপট্টি এবং পশ্চিম দিকের কলাপাড়া উপজেলা ভূমি কার্যালয় পর্যন্ত বিস্তৃত হয়। কলাপাড়া পৌর শহরের ব্যবসায়ীরাও সংহতি প্রকাশ করে দোকানপাট বন্ধ রেখে এ কর্মসূচিতে যোগ দেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীসহ সব শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ জেলার দাবিতে স্লোগান দেন। অনেকে জেলার দাবিসংবলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে কর্মসূচিতে অংশ নেন।

সমাবেশে বক্তব্য দেন কলাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান, কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কুয়াকাটা পৌরসভার মেয়র মো. আনোয়ার হাওলাদার, রাঙ্গাবালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সাইদুজ্জামান মামুন, সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. শহীদুল আলম, খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ার হোসেন, মঙ্গলসুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর হোসেন, মহিপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুল মালেক আকন্দ, বালিয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম হুমায়ুন কবীর, কলাপাড়া বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম, কলাপাড়া প্রেসক্লাবের সভাপতি মো. হুমায়ুন কবীর, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব তালুকদার।

সমাবেশে বক্তারা বলেন, পর্যটন কেন্দ্র কুয়াকাটা, পায়রা সমুদ্রবন্দর, শের-ই-বাংলা নৌঘাঁটি, পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র, সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন, মৎস্য বাজারজাতকরণ কেন্দ্রসহ সরকারের বিভিন্ন মেগা প্রকল্প কলাপাড়ায় বাস্তবায়ন করা হচ্ছে। এ ছাড়া পায়রা বন্দরের নিকটবর্তী এলাকায় তেল শোধনাগার, কয়লা টার্মিনাল ঘাটসহ আরও বহুমুখী উন্নয়নকাজ বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে। কুয়াকাটা ও গঙ্গামতী সৈকত শুধু কলাপাড়ার নয়, দেশের সম্পদ। অন্যদিকে, কলাপাড়া-রাঙ্গাবালী সংসদীয় আসনে দুটি উপজেলা, দুটি পৌরসভা, তিনটি থানা, ১৭টি ইউনিয়ন রয়েছে।

বক্তারা দক্ষিণাঞ্চলের চালিকা শক্তি কলাপাড়াকে জেলা করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান।


সমাবেশ শেষে কলাপাড়া জেলা বাস্তবায়ন কমিটির নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠানোর জন্য ইউএনওর কাছে হস্তান্তর করেন।