Thank you for trying Sticky AMP!!

কুষ্টিয়ায় শিশুর ডেঙ্গু, এডিস মশার অস্তিত্ব

কুষ্টিয়া শহরে এডিস মশার সন্ধান পাওয়া গেছে। আজ শুক্রবার সকাল ১০টায় মজমপুর এলাকা থেকে তোলা। ছবি: প্রথম আলো

কুষ্টিয়া সিভিল সার্জন রওশন আরা জানিয়েছেন, কুষ্টিয়ায় এডিস মশার অস্তিত্ব রয়েছে এবং স্থানীয়ভাবে ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে। আজ শুক্রবার সকালে তিনি প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

রওশন আরা বলেন, জেলায় ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিদের ৯৫ ভাগই ঢাকা থেকে আসা। বাকি ৫ ভাগ কুষ্টিয়ায় আক্রান্ত হয়েছে। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছেন চিকিৎসকেরা। বিশেষ করে ডেঙ্গু আক্রান্ত কয়েকজন শিশু রয়েছে, যাদের বয়স ৫ থেকে ৭ মাস। তারা কখনোই ঢাকাতে যায়নি। এতে চিকিৎসকেরা নিশ্চিত হন কুষ্টিয়ায় এডিস মশা আছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত ৯৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ৯ জন। বর্তমানে ৩০ জন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি।

আজ শুক্রবার সকাল ১০টায় সরেজমিন যাওয়া হয় পৌরসভার মজমপুর এলাকায়। ওই এলাকার স্থায়ী বাসিন্দা জেনারেল হাসপাতালের চিকিৎসক এ এস এম মুসা কবির বলেন, পাঁচ দিন আগে তাঁর আট বছরের ছেলে মঈন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। মঈন গত দুই মাসের মধ্যে ঢাকায় যায়নি। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাসার সামনে তিনি এডিস মশার অস্তিত্ব পেয়েছেন। প্রতিবেদককে তিনি মশাও দেখান।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম প্রথম আলোকে বলেন, মশা নিধনে পৌরসভা থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে। ২১টি ওয়ার্ডের জন্য ২১টি স্প্রে যন্ত্র কেনা হয়েছে। ওষুধও কেনা হয়েছে। প্রতিদিনই ওষুধ ছিটানো হচ্ছে।