Thank you for trying Sticky AMP!!

ক্রেতাদের নাভিশ্বাস তুলে ছাড়ছে পেঁয়াজের দাম

ফাইল ছবি

গত মাসের শেষ দিকে পেঁয়াজের দাম কেজিপ্রতি বেড়ে ৮০ থেকে ১০০ টাকায় উঠেছিল। আর তাতেই নাভিশ্বাস উঠেছিল ক্রেতাদের। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এসে সেই পেঁয়াজের দাম এখন দ্বিগুণের কাছাকাছি। রাজশাহীর বাজারে গতকাল বৃহস্পতিবার কোথাও কোথাও কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হয়েছে প্রায় ১৮০ থেকে ১৯০ টাকায়।

গতকাল বৃহস্পতিবার রাজশাহী নগরীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। বাজারে বর্তমানে দেশীয় ও ভারতীয় পেঁয়াজ আছে। তবে সরবরাহ কম।

গতকাল বৃহস্পতিবার সকালে বাজারে গিয়েই ধাক্কা খান ক্রেতারা। আগের দিন যে পেঁয়াজের দাম শুনেছিলেন কেজিপ্রতি ১৫০ থেকে ১৬০ টাকা, বৃহস্পতিবার সকালেই তা বেড়ে হয়ে গেছে ১৮০ থেকে ১৯০ টাকা। আর নগরীর সাহেববাজার ও মাস্টারবাজারে জাত ভেদে ২০০ টাকা পর্যন্ত দাম হেঁকেছেন বিক্রেতারা।

রাজশাহী নগরীর কাজলা, সাহেববাজার, মাস্টারবাজার ও বিনোদপুর বাজারের দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, পেঁয়াজের দাম শিগগিরই কমছে না। কারণ, সরবরাহ না থাকায় আড়তদারেরা পেঁয়াজের দাম বাড়িয়ে চলেছেন।

 এদিকে নিত্যদিনের খাবারে ব্যবহৃত পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বাজারের হিসাব মেলাতেই হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারকে। নগরীর নিউমার্কেট কাঁচাবাজারে এক নারী বলছিলেন, পরিবারের বাজারের বাজেটই থাকে আড়াই শ থেকে ৩০০ টাকা। অথচ এখন এক পণ্যের দামই ২০০
ছুঁই ছুঁই।

গত অক্টোবরে পেঁয়াজের দাম বেঁধে দিয়েছিল জেলা প্রশাসন। রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, আগের বেঁধে দেওয়া দাম নিয়ে কোনো অভিযান চালানো হচ্ছে না। খুব শিগগিরই দেশের বাইরে থেকে পেঁয়াজ আসবে। তখন রাজশাহীতেও দাম কমে যাবে।