Thank you for trying Sticky AMP!!

খুলনায় চলছে বিজ্ঞান উৎসব

খুলনায় বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের আঞ্চলিক পর্বের উদ্বোধন। পাবলিক কলেজ, খুলনা, ২৬ জুলাই। ছবি: সাদ্দাম হোসেন

শ্রাবণের বারিধারা মাথায় নিয়ে খুলনায় শুরু হয়েছে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের খুলনা আঞ্চলিক পর্ব।

খুলনা পাবলিক কলেজ মিলনায়তনে উৎসব চলছে। শুক্রবার সকাল ১০টায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন খুলনা পাবলিক কলেজের উপাধ্যক্ষ মলিন কুমার বসু।

সকাল পৌনে নয়টার দিকে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে উৎসব শুরু হয়। এ সময় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উত্তোলন করা হয় বিজ্ঞান উৎসবের পতাকা।

উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক শিবেন্দু শেখর শিকদার, মোবাইল ফাইন্যান্সিয়াল কোম্পানি বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির।

শিবেন্দু শেখর শিকদার বলেন, ‘বিজ্ঞানকে নিয়ে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম কীভাবে এগিয়ে যাবে, সে চিন্তার জন্যই এই উৎসব।’ সবুজ প্রকৃতিকে রক্ষা করে বিজ্ঞানকে কীভাবে মানুষের কল্যাণে কাজে লাগানো যায়, সে চিন্তা করতে খুদে বিজ্ঞানীদের আহ্বান জানান তিনি।

উদ্বোধনী পর্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান চিন্তার সহসম্পাদক আবদুল গফফার।

উৎসবে খুলনা বিভাগের বিভিন্ন স্কুলের প্রায় ৪০০ শিক্ষার্থী অংশ নিয়েছে। এ ছাড়া শিক্ষার্থীরা ৪০টি প্রজেক্ট উপস্থাপন করেছে।

উদ্বোধনী পর্বের পর উপস্থিত শিক্ষার্থীরা প্রকল্পগুলো ঘুরে দেখে।

সকাল সাড়ে ১০টার দিকে কুইজ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষে কলেজ মিলনায়তনে শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা।