Thank you for trying Sticky AMP!!

চমেক অধ্যক্ষের বদলি আদেশ প্রত্যাহারের দাবি শিক্ষার্থীদের

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরের বদলি আদেশ প্রত্যাহারের দাবিতে আজ বুধবার দুপুর ১২টায় অবস্থান কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। ছবি: প্রথম আলো

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) অধ্যক্ষ অধ্যাপক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরের বদলি আদেশ প্রত্যাহারের দাবিতে আজ বুধবার দুপুর ১২টায় অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। প্রশাসনিক ভবনের নিচতলায় পাঁচ শতাধিক শিক্ষার্থী জড়ো হয়ে এই প্রতিবাদ কর্মসূচি পালন করে।

গতকাল মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে অধ্যাপক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরকে অধ্যক্ষ পদ থেকে বদলির আদেশ দেওয়া হয়। চমেক শিশুস্বাস্থ্য বিভাগের অধ্যাপক মোহাম্মদ শামীম হাসানকে অধ্যক্ষ হিসেবে বদলির আদেশ দেওয়া হয়। আর সেলিম জাহাঙ্গীরকে ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক হিসেবে রাখা হয়।

এই আদেশের প্রতিবাদে আজ সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বাদ দিয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। এ সময় তাঁরা ‘এই আদেশ মানি না’ বলে স্লোগান দেন। বদলি আদেশ প্রত্যাহারের দাবিতে তাৎক্ষণিকভাবে কয়েকজন বক্তব্য রাখেন। তাঁরা বলেন, সেলিম মোহাম্মদ স্যার একজন সৎ মানুষ। শিক্ষার্থী ও শিক্ষার পরিবেশের জন্য তিনি একজন নিবেদিত প্রাণ। কোনো ধরনের অভিযোগ না থাকা সত্ত্বেও তাঁকে কেন বদলি করা হবে? এই বদলি আদেশ প্রত্যাহার চান তাঁরা।

পরে শিক্ষার্থীরা অধ্যক্ষের কার্যালয়ে গিয়ে সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরকে অধ্যক্ষ পদ না ছাড়ার অনুরোধ জানান। এ সময় অধ্যক্ষ তাদের কোনো ধরনের আন্দোলন না করে নিজ নিজ শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার নির্দেশ দেন।

জানতে চাইলে অধ্যক্ষ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, ‘যেখানে সব জায়গায় প্রতিষ্ঠানপ্রধানকে সরানোর আন্দোলন হচ্ছে সেখানে আমাকে বহাল রাখার জন্য অনুরোধ করছে শিক্ষার্থীরা। এটা অনেক বড় পাওয়া। মন্ত্রণালয় মনে করেছে আমাকে সরিয়ে দেবে। আমি সিদ্ধান্ত মেনে নিয়েছি। শিক্ষার্থীদের কোনো ধরনের আন্দোলন না করতে বলেছি। তারা সবাই ক্লাসে চলে গেছে। তবে আমার বিরুদ্ধে কোনো অভিযোগ নেই।’

উল্লেখ্য, সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর ২০১০ সালের ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম মেডিকেল কেলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। এক বছর পর তাঁর অবসরে যাওয়ার কথা আছে।