Thank you for trying Sticky AMP!!

ছোট্ট শরীরে বড় ক্ষত নিয়ে হাসপাতালে মাহবুবা

মাথা আর পিঠে আঘাত নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে মাহবুবা

চতুর্থ শ্রেণির ছাত্রী মাহবুবা। বয়স ১১ বছর। গত শনিবার খালা-খালুর সঙ্গে যাচ্ছিল চিড়িয়াখানায়। পথে সবকিছু ওলট-পালট করে দেয় একটি দুর্ঘটনা। চিড়িয়াখানা ঘুরে দেখার বদলে মাহবুবাকে নিতে হয় হাসপাতালে।

গত শনিবার চট্টগ্রাম নগরের জাকির হোসেন সড়কের ঝাউতলা রেলগেট এলাকায় ডেমু ট্রেনের সঙ্গে তিনটি যানবাহনের সংঘর্ষে হয়। এতে তিনজন নিহত হন। আহত হয় আরও সাতজন। আহত ব্যক্তিদের মধ্যে একজন মাহবুবা।

মাহবুবা ভর্তি রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। গতকাল মঙ্গলবার হাসপাতালের ২৮ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা যায়, মাথা আর পিঠে আঘাত নিয়ে বিছানায় শুয়ে আছে সে। মাথার আঘাতে অনেকগুলো সেলাই পড়েছে। পিঠে কালচে দাগ। একটু পর পর ব্যথায় কুঁকড়ে উঠছে।

মাহবুবার খালা জোবাইরা বেগম, খালু জয়নাল আবেদীন ও আরেক খালাতো বোন আফনানও (৭) ভর্তি ছিল চমেক হাসপাতালে। তাঁদের পরে নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করান পরিবারে সদস্যরা। তাঁদের মধ্যে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন জয়নাল ও আফনান। তাঁরা দুর্ঘটনার কবলে পড়া একটি সিএনজিচালিত অটোরিকশার যাত্রী ছিলেন।

হাসপাতালে মাহবুবার মুখে এক হাত দিয়ে কলা তুলে দিচ্ছিলেন মা মনোয়ারা বেগম। অন্য হাত দিয়ে মেয়ের মাথায় হাত বুলাচ্ছিলেন। মনোয়ারা বলেন, দুর্ঘটনার দুদিন আগে তাঁর বোনের বিয়ে হয়। এরপর মেয়েকে নিয়ে চিড়িয়াখানায় ঘুরতে বের হয়েছিলেন বোন ও বোনের স্বামী। কদিন আগেই সবার মধ্যে ছিল আনন্দ-উচ্ছ্বাস। কিন্তু এখন নেমে এসেছে দুঃখ।

মনোয়ারা বেগম বলেন, ‘মেয়ের এ অবস্থা দেখে শুধু কান্না আসে। কিন্তু মেয়ে কষ্ট পাবে বলে তা–ও করতে পারি না। ছোট একটা শরীরে কত বড় আঘাত পেল। কবে যে এ যন্ত্রণা থেকে মুক্তি পাবে আমার ছোট্ট মণিটা, সে আশায় আছি।’

চট্টগ্রাম মেডিকেল কলেজের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুল কাদের প্রথম আলোকে বলেন, মাহবুবার মস্তিষ্ক ও মাথার হাড়ে আঘাত নেই। তবে হাড়ের ওপরে চামড়ায় আঘাত লেগেছে। পরে শরীরের অন্য অংশ থেকে চামড়া এনে প্রতিস্থাপন করা লাগতে পারে। তবে জীবন নিয়ে কোনো শঙ্কা নেই।

এদিকে শনিবারের দুর্ঘটনায় আহত অটোরিকশাচালক মো. জমরুদ, মো. শহীদ ও মো. হাশেম চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন বলে জানিয়েছে চমেক হাসপাতাল সূত্র।

গত শনিবার বেলা ১১টার দিকে নাজিরহাট থেকে ডেমু ট্রেনটি চট্টগ্রাম স্টেশনের দিকে যাচ্ছিল। ট্রেনটি রেলগেট অতিক্রম করার সময় এক পাশের লোহার বার ফেলা ছিল। অপর পাশ ছিল খোলা। এ সময় জিইসি মোড় থেকে আসা দ্রুতগামী একটি বাস দাঁড়িয়ে থাকা একটি অটোরিকশা ও একটি টেম্পোকে ধাক্কা দিয়ে ট্রেনের ওপর আছড়ে পড়ে। এতে হতাহতের ঘটনা ঘটে।