Thank you for trying Sticky AMP!!

জলাবদ্ধতায় নাকাল মির্জাগঞ্জের কয়েক হাজার মানুষ

বাকেরগঞ্জ-বরগুনা-সুবিদখালী সড়কে বর্ষার পানি জমে সৃষ্টি হয়েছে বড় বড় খানাখন্দ। সম্প্রতি উপজেলার সুবিদখালী বাজার এলাকায়। ছবি: প্রথম আলো

সামান্য বৃষ্টি হলেই পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার বাকেরগঞ্জ-বরগুনা-সুবিদখালী সড়কের তিন রাস্তা মোড় এলাকা, সুবিদখালী বাজার ও পূর্ব সুবিদখালী গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। পানি নিষ্কাশনের জন্য রাস্তার দুই পাশে নালা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জলাবদ্ধতা থাকছে দিনের পর দিন। এতে সড়কের প্রায় এক কিলোমিটারজুড়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে। ফলে দুর্ভোগ পোহাচ্ছে এলাকাবাসী।

এ ছাড়া পূর্ব সুবিদখালী গ্রামে পানি অপসারণের কোনো ব্যবস্থা না থাকায় দুই শতাধিক পরিবার বর্ষাকালে পানিবন্দী হয়ে পড়ছে।

সরেজমিনে দেখা গেছে, সুবিদখালী পাকা সেতুর ঢালে সড়কের নিচু এলাকায় পানি জমে শেওলা পড়ে গেছে। বেশ কয়েক জায়গায় বড় বড় খানাখন্দ রয়েছে। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব খানাখন্দে যানবাহন আটকে প্রতিনিয়ত ঘটছে ছোট–বড় দুর্ঘটনা। তা ছাড়া বাজার ও আশপাশের আবাসিক এলাকার নালার দুর্গন্ধযুক্ত পানি, ময়লা-আবর্জনা পানিতে ভেসে এসে রাস্তায় জমা হয়। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসী ও পথচারীদের। দীর্ঘদিন ধরে এসব এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় মশাবাহিত নানা রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

ওই এলাকার এক ব্যবসায়ী মো. আবু জাফর প্রথম আলোকে বলেন, উপজেলা সদরের সবচেয়ে ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ সড়ক এটি। এ পথ দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষ চলাচল করে। পাশের জেলা বরগুনায় যাওয়া-আসার জন্য এ পথ ব্যবহার করে বিপুলসংখ্যক মানুষ। গুরুত্বপূর্ণ এ সড়কে সুবিদখালী এলাকার অংশ বর্ষাকালে এক থেকে দেড় ফুট পানিতে ডুবে থাকে। হেঁটে চলাচলের কোনো উপায় থাকে না পথচারীদের।

পূর্ব সুবিদখালী গ্রামের মো. ফারুক মুন্সী বলেন, মির্জাগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের মালিবাড়ির খাল অবৈধ দখলদারদের কবলে পরে প্রায় বিলীন হয়ে গেছে। তাই সামান্য বৃষ্টি হলেই এলাকার কয়েক শ পরিবার পানিবন্দী হয়ে পড়ে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন করেও কোনো ফল হচ্ছে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সরোয়ার হোসেন বলেন, উপজেলা সদরের সুবিদখালী বাজার ও পূর্ব সুবিদখালী এলাকার জলাবদ্ধতার সমস্যা দীর্ঘদিনের। তা ছাড়া সুবিদখালী বাজার এলাকায় বরগুনা-বাকেরগঞ্জ সড়কের জলাবদ্ধতা নিরসনে উপজেলা সমন্বয় সভায় আলোচনা হয়েছে। মানুষের দুর্ভোগ কমাতে উপজেলা প্রকৌশলীকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়েছে। তাদের প্রতিবেদনের ভিত্তিতে একটি বাজেট প্রণয়ন করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।