Thank you for trying Sticky AMP!!

জুড়ীতে বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের নানা উদ্ভাবনী প্রকল্প

জুড়ীতে বিজ্ঞান মেলায় বিজ্ঞানবিষয়ক প্রকল্প উপস্থাপন করেছেন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার বেলা দুইটার দিকে উপজেলা পরিষদ চত্বরে

মৌলভীবাজারের জুড়ী উপজেলায় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা দুইটার দিকে উপজেলা পরিষদ চত্বরে মেলার উদ্বোধন করা হয়। মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নানা উদ্ভাবনী প্রকল্প তুলে ধরেছে।

৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে উপজেলা প্রশাসন এই মেলার আয়োজন করেছে। মেলার উদ্বোধন করে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোনিয়া সুলতানা বলেন, বিজ্ঞানে উন্নয়ন না হলে টেকসই উন্নয়ন সম্ভব নয়।শিক্ষার্থীদের বিজ্ঞানে আগ্রহী করতে এবং বিজ্ঞানমনস্ক জাতি গঠন করতেই এই মেলার আয়োজন করা হয়েছে।

মেলায় উপজেলার বিভিন্ন এলাকার মোট ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান স্টল দিয়েছে। এর মধ্যে পাতিলাসাঙ্গন উচ্চবিদ্যালয় ‘বর্জ্য ও দূষিত পানি ব্যবহার করে মিথেন গ্যাস উৎপাদন’, মক্তদীর বালিকা উচ্চবিদ্যালয় ‘সেফটি প্রজেক্ট ফর বর্ডার’, আপ্তাব উদ্দিন-আমিনা খাতুন কলেজ ‘বিদ্যুৎ–সাশ্রয়ী এয়ার হিটার’, ইনজাদ আলী উচ্চবিদ্যালয় শীত থেকে পরিত্রাণে ‘রুম হিটার’, জুড়ী মডেল উচ্চবিদ্যালয় ‘পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন, হোছেন আলী উচ্চবিদ্যালয় ‘পানি থেকে গ্যাস উৎপাদন ও ব্যবহার’, শিলুয়া উচ্চবিদ্যালয় ‘হাইড্রোলিক লিফট’, সাগরনাল উচ্চবিদ্যালয় ‘গ্রিন হাউস’, জায়ফরনগর উচ্চবিদ্যালয় ‘উন্নত গ্রামীণ জীবনযাত্রা’, নিরোদ বিহারি উচ্চবিদ্যালয় ‘হোমো ডায়ালাইসিস মডেল’ ও তৈয়বুন্নেছা খানম ডিগ্রি কলেজ ‘পরিবেশবান্ধব মডেল শিক্ষাপ্রতিষ্ঠান’ প্রকল্প উপস্থাপন করে। মেলা দেখতে আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভিড় করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোঈদসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের একাডেমিক সুপারভাইজার মো. আলাউদ্দিন।