Thank you for trying Sticky AMP!!

জোয়ারের পানিতে তলিয়ে যায় নড়াইলের কালিয়া উপজেলার শতবর্ষী পেড়লী বাজার।

জোয়ারের পানিতে তলিয়ে যায় শতবর্ষী বাজার

নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী বাজারটি শত বছরের পুরোনো। জোয়ারের পানিতে বাজারটি তলিয়ে যায়। ক্রেতা–বিক্রেতা উভয়েই ভোগান্তিতে পড়েন।

জোয়ারের পানিতে তলিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়, আবার ভাটায় জেগে ওঠে। এমন অবস্থা চলছে নড়াইলের কালিয়া উপজেলার ১০০ বছরের পুরোনো পেড়লী বাজারে। ভোগান্তিতে পড়েছেন এই বাজারের ব্যবসায়ীসহ সাধারণ মানুষ। এই সমস্যা সমাধানে নদীর তীরে বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, চিত্রা ও নবগঙ্গা নদীর সংযোগস্থল ত্রিমোহনী এলাকায় গড়ে উঠেছে পেড়লী বাজার। ১০০ বছরের পুরোনো এই বাজারে শতাধিক ব্যবসায়ী ব্যবসা করছেন। সম্প্রতি নদীর পানি বেড়ে যাওয়ায় জোয়ারের সময় বাজার এলাকায় হাঁটুপানি জমে থাকে। ক্রেতারা প্রয়োজনীয় পণ্য কেনাকাটা করতে বাজারে আসতে পারেন না। পানি পাশের স্কুল ও খেলার মাঠেও ঢুকছে।

জোয়ারের পানিতে সৃষ্ট জলাবদ্ধতায় ক্রেতা–বিক্রেতাদের ভোগান্তি পোহাতে হয়।

বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, সারা দিন বাজার ও আশপাশের এলাকায় হাঁটুপানি থাকে। সন্ধ্যায় ভাটার সময় পানি নেমে যায়। কিন্তু তারপরও গোড়ালি পর্যন্ত পানি থাকে। পানি মাড়িয়ে সব সময় তাদের আসা-যাওয়া করতে হয়।

পানি মাড়িয়ে বাজার করতে হয় ক্রেতাদের।

পেড়লী বাজারের ব্যবসায়ী গোলাম মোর্শেদ বলেন, একসময় এই নদী দিয়ে বড় বড় স্টিমার, লঞ্চ, কার্গো চলাচল করত। ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই বাজার হয়ে বড়দিয়া নৌবন্দরে ব্যবসা করেছে। তখন নদী গভীর থাকায় বাজারে জোয়ারের পানি ঢুকতে পারেনি। এখন নদীর তলদেশ পলি জমে ভরাট হওয়ায় পানি বাজারে প্রবেশ করছে। তিনি সবার ভোগান্তি কমাতে নদী তীরে বাঁধ নির্মাণের দাবি জানান।


স্থানীয় ফাজিল আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন রায় বলেন, জোয়ারের পানি স্কুলে ঢুকলে ছুটি দিয়ে দিতে হয়। স্কুলের নিচ তলার প্রতিটি কক্ষে পানি ঢুকেছে।

কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ বলেন, পেড়লী বাজার ভাঙনের কবল থেকে রক্ষার জন্য ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করা হয়েছে। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

এ বিষয়ে পাউবোর নড়াইল কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন বলেন, বাজার-সংলগ্ন এলাকায় বাঁধ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমতি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।