Thank you for trying Sticky AMP!!

ঝিনাইদহে লাঠিখেলায় বর্ষবরণ

ঝিনাইদহ শহরের পায়রা চত্বরে পয়লা বৈশাখ উপলক্ষে গ্রামীণ ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজন করে বাংলাদেশ লাঠিয়াল বাহিনী। ছবি: প্রথম আলো

বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ উপলক্ষে ঝিনাইদহে হয়ে গেল গ্রামীণ ঐতিহ্যবাহী লাঠিখেলা। শহরের পায়রা চত্বরে সকালে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ লাঠিয়াল বাহিনী। বর্ণিল সাজে লাঠি হাতে লাঠিয়ালরা অংশ নেন এ খেলায়।

ঢাকঢোল আর বাঁশির তালে আনন্দে-উল্লাসে মেতে ওঠেন আগত লাঠিয়ালরা। শিশু-কিশোর থেকে শুরু করে নানা বয়সের মানুষ রং-বেরঙের পোশাক পরে মাঠে আসেন লাঠি খেলতে। বাদ্যের তালে চলে লাঠি খেলা। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা করা আর অপরকে ঘায়েল করার চেষ্টায় মেতে থাকেন লাঠিয়ালরা। প্রদর্শন করা হয় লাঠি নিয়ে নানা কলা-কৌশল।

লাঠিখেলার আয়োজক বাংলাদেশ লাঠিয়াল বাহিনী ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক আনিছুর রহমান খোকা বলেন, ‘পুরোনো ঐতিহ্যকে ফিরিয়ে আনতেই আমাদের এই আয়োজন।’

আর লাঠিখেলায় অংশ নেওয়া শৈলকুপা উপজেলার হাট ফাজিলপুর গ্রামের রইচ উদ্দিন বলেন, ‘আমরা নিজেরা আনন্দ পেতে আর অন্যদের আনন্দ দিতে বিভিন্ন স্থানে লাঠিখেলায় অংশ নিয়ে থাকি। তবে এখন এই খেলা অবহেলিত।’ এই খেলা বাঁচাতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।