Thank you for trying Sticky AMP!!

ঝড়ের কারণে এক ঘণ্টা ফেরি চলেনি

কালবৈশাখীর কারণে রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে প্রায় এক ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ফেরিসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল। দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ দুই ঘাটে যানবাহন বোঝাই ফেরিগুলো নোঙর করে রাখতে বাধ্য হয়। ফেরি চলাচল বন্ধ থাকায় দুই ঘাটে বেশ কিছু গাড়ি আটকা পড়ে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় সূত্র জানায়, গতকাল বিকেল পাঁচটার দিকে হঠাৎ করে ঝড় শুরু হলে নদী উত্তাল হয়ে ওঠে। এ সময় দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ফেরি চলাচল বন্ধ করে দেয়। উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া কয়েকটি ফেরি মাঝনদীতে পৌঁছার আগেই দ্রুত ঘাটে ফিরে আসে। ফলে মাঝনদীতে কোনো ফেরি আটকা পড়েনি। যানবাহন বোঝাই প্রতিটি ফেরি দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে নোঙর করে রাখতে বাধ্য হয়। প্রায় এক ঘণ্টা পর সন্ধ্যা ছয়টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে ফেরিগুলো ঘাট ছেড়ে নিজ গন্তব্যে যেতে থাকে।

এদিকে এক ঘণ্টার মতো ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহন পারাপার ব্যাহত হয়। এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহন পাটুরিয়া ঘাটে এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ছেড়ে আসা ঢাকাগামী যানবাহন দৌলতদিয়া ঘাটে এসে আটকা পড়ে। দুই ঘাটে প্রায় তিন কিলোমিটার লম্বা গাড়ির লাইন তৈরি হয়। দুর্ভোগের শিকার হয় আটকে থাকা পরিবহনের যাত্রীরা।

আজ শুক্রবার সকালে দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কে প্রায় তিন কিলোমিটার লম্বা পণ্যবাহী গাড়ির লাইন। ১৬ থেকে ১৮ ঘণ্টার বেশি সময় ধরে আটকে আছে পণ্যবাহী যানবাহন। এ ছাড়া কিছু যাত্রীবাহী পরিবহনও ফেরির জন্য লাইন দিয়ে অপেক্ষা করছে।

যশোর থেকে আসা লোহার কুচি বোঝাই ট্রাকচালক সেলিম মোল্লা বলেন, গতকাল বিকেলে ঘাটে এসে লম্বা লাইনে আটকা পড়েন। প্রায় ১৭ ঘণ্টা পার হলেও এখন পর্যন্ত ফেরির নাগাল পাননি। যাত্রীবাহী পরিবহনকেও ৪-৫ ঘণ্টা করে ফেরির জন্য অপেক্ষা করতে হচ্ছে বলে তিনি জানান।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক আবু আবদুল্লাহ রনি জানান, কালবৈশাখীর কারণে গতকাল বিকেলে পৌনে এক ঘণ্টার মতো ফেরি চলাচল বন্ধ ছিল। এ সময় দুই ঘাটে বেশ কিছু গাড়ি নদী পার হতে না পেরে আটকে পড়ে। তিনি জানান, আজ ঝড় না হলে আটকে থাকা বাকি যানবাহন আজ রাতের মধ্যেই নদী পাড়ি দিতে পারবে।