Thank you for trying Sticky AMP!!

টেকসই খাদ্য নিরাপত্তার জন্য গবেষকেরা সহযোগিতা পাবেন: কৃষিমন্ত্রী

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের এক অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। ভার্চ্যুয়ালি যোগ দেন টাঙ্গাইলের ধনবাড়ীর মুশুদ্দি গ্রাম থেকে

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেছেন, সরকারের কৃষিবান্ধব নীতির ফলে দেশে কৃষি উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। স্বাধীনতার পর যেখানে ১ কোটি ১০ লাখ টন চাল উৎপাদিত হতো, তা প্রায় চার গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এর পরিমাণ ৩ কোটি ৮৭ লাখ টন। সরকারের এখন লক্ষ্য এই অর্জনকে টেকসই করার পাশাপাশি সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা।

আজ শনিবার ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) ‘গবেষণা অগ্রগতির বার্ষিক কর্মশালা’ উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। তিনি টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি গ্রামে রেজিয়া কলেজ থেকে ভার্চ্যুয়ালি ওই অনুষ্ঠানে যুক্ত হন।

বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষি উন্নয়নে যে বিস্ময়কর সাফল্য অর্জিত হয়েছে, সেটিকে সামনে এগিয়ে নিতে চাই, টেকসই করতে চাই। এর সঙ্গে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক ও গবেষকদের অংশীদার হতে হবে। কার্যকর গবেষণা করে ধান, বিভিন্ন শাকসবজি, ফলমূল, পোলট্রি ও প্রাণিসম্পদের উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। সরকার গবেষণার ব্যাপারে সব ধরনের সহযোগিতা দেবে।’

বাউরেসের পরিচালক অধ্যাপক আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুৎফুল হাসান, সহযোগী পরিচালক মাহফুজুল হক প্রমুখ বক্তব্য দেন।