Thank you for trying Sticky AMP!!

দিনাজপুরে আপাতত লকডাউন নয়, কঠোর বিধিনিষেধ

দিনাজপুর জেলার মানচিত্র

দিনাজপুরে সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। এমন অবস্থায় জরুরি আলোচনা সভা ডাকে জেলা করোনা প্রতিরোধ কমিটি। করোনা প্রতিরোধে বিভিন্ন বিষয়ে আলোচনা শেষে কমিটি সিদ্ধান্ত নেয়, আপাতত লকডাউন নয়, জারি করা হলো কঠোর বিধিনিষেধ। ৭ দিন পর্যবেক্ষণ শেষে যদি করোনা পরিস্থিতির অবনতি হয়, সে ক্ষেত্রে লকডাউনের কথা ভাববে কমিটি।

গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা প্রশাসকের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় ৩ ঘণ্টা আলোচনা চলে। বৈঠকে সভাপতিত্ব করেন জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক খালেদ মোহাম্মাদ জাকি। পরে অনলাইনে আলোচনায় যুক্ত হন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নুরুল ইসলাম।  

সভায় সিদ্ধান্ত হয় পূর্ব ঘোষণা ও ৬ জুন মন্ত্রিপরিষদের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা কর্তৃক জারি করা প্রজ্ঞাপন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এমন অনুষ্ঠান বন্ধ থাকবে। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাবারের দোকান, হোটেল, রেস্তোরাঁ খোলা থাকবে; তবে আসনসংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা দেওয়া যাবে। আন্তজেলাসহ সব ধরনের গণপরিবহন আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে।

কমিটি জানায়, প্রজ্ঞাপন বাস্তবায়নে কঠোর বিধিনিষেধ আরোপ করে জেলা ও উপজেলা পর্যায়ে আজ সোমবার সকাল থেকে মাঠে আছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালত। শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোস্ট, সীমিত পরিসরে ইজিবাইক চলাচল করার অনুমতি থাকবে। সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় স্বেচ্ছাসেবক, স্কাউট স্বাস্থ্যবিধি মানাতে মাঠে কাজ করবে। করোনা আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লকডাউন করে লাল পতাকা উত্তোলন করা হবে। আগামী এক সপ্তাহ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে করোনা প্রতিরোধ কমিটি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, করোনা প্রতিরোধ কমিটির সচিব ও সিভিল সার্জন আবদুল কুদ্দুছ, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলাম প্রমুখ।

এদিকে দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও একজনের। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭ জনে। সেখানে গত ১ সপ্তাহে মৃত্যু হয়েছে ৯ জনের। চলতি বছরের এপ্রিলে মারা যান ৮ জন এবং মে মাসে মৃত্যু হয়েছে ১৮ জনের।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় এই জেলায় ১৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৩৩ জনের। করোনা শনাক্তের হার ১৯ দশমিক ৪১ শতাংশ। এ ছাড়া গত মে মাসে যেখানে আক্রান্ত হয়েছেন ৪১৩ জন, সেখানে গত ১ সপ্তাহে আক্রান্ত হয়েছেন ২১৫ জন। আজকে পর্যন্ত জেলায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৪৯৬ জনের। করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ২১ জনের, শনাক্তের হার ১৫ শতাংশ।

দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি বলেন, গত কয়েক দিনে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। মানুষকে স্বাস্থ্যসচেতন করতে প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের নিয়ে চলমান বিধিনিষেধ কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৭ দিন পর্যবেক্ষণ করা হবে। সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।