Thank you for trying Sticky AMP!!

দেখা থেকে আঁকার মাধ্যমে শতবর্ষী ভবন রক্ষার দাবি

শিল্পীর ক্যানভাসে ফুটে উঠেছে সিলেটের ঐহিত্যবাহী আবুসিনা ছাত্রাবাস। গতকাল ছাত্রাবাস প্রাঙ্গণে আর্ট ক্যাম্পে। প্রথম আলো

বাইরে তুমুল বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া। তা উপেক্ষা করে বারান্দায় দাঁড়িয়ে ইউনুস আহমদ চৌধুরী। চোখের সামনে বারান্দা, পেনসিল স্কেচের মাধ্যমে তাই তুলে আনলেন ক্যানভাসে। মিনিট দশেকের মধ্যে আঁকা শেষ। একনজর দেখে প্রতিক্রিয়ায় এক দর্শক বললেন, ‘দেখা থেকে আঁকা এত সুন্দর, সংরক্ষণ করলে কেমন হবে—তা আর বলার অপেক্ষা রাখে না!’

ইউনুসের মতো ২০ জন চিত্রশিল্পীর দেখা থেকে আঁকায় অন্য রকমভাবে ফুটে উঠল সিলেটের আবুসিনা ছাত্রাবাস নামের শতবর্ষী ভবন। প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে গতকাল শনিবার বেলা তিনটা থেকে টানা দুই ঘণ্টা চলে এ কর্মসূচি। ‘প্রতিবাদী আর্টক্যাম্প’ হিসেবে এ কর্মসূচি পালন করে সিলেট চারুশিল্পী সমন্বয় পর্ষদ।

বেলা তিনটার দিকে সিলেটের প্রবীণ চিত্রশিল্পী ও সিলেট চারুশিল্পী সমন্বয় পর্ষদের আহ্বায়ক অরবিন্দ দাস গুপ্ত প্রতিবাদী আর্টক্যাম্প শুরু করেন। এ সময় শতবর্ষী ভবন সংরক্ষণের দাবিতে আন্দোলনরত ‘সিলেটে ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’–এর মুখপাত্র মোস্তাফা শাহজামান চৌধুরী ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী উপস্থিত ছিলেন। অরবিন্দ দাস গুপ্তসহ ২০ জন শিল্পী প্রতিবাদী আর্টক্যাম্প কর্মসূচিতে একাত্ম হয়ে শতবর্ষী আবুসিনা ছাত্রাবাসের বিভিন্ন অংশ আঁকা শুরু করেন।

কর্মসূচি চলাকালে আবুসিনা ছাত্রাবাস এলাকায় গিয়ে দেখা গেছে, বৃষ্টির কারণে বারান্দাতেই নিজেদের মতো করে শিল্পীরা অবস্থান নিয়েছেন। কেউ দাঁড়িয়ে, আবার কেউ মেঝেতে বসে আঁকছিলেন। সবার আঁকার মধ্যে ঘুরেফিরে শতবর্ষী ভবনের নির্মাণশৈলীর ‘ও’ কাঠামো আসছিল। চিত্রশিল্পীদের সঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান শুভজিৎ চৌধুরীও অংশ নেন। গতকাল প্রতিবাদী এই কর্মসূচি সিলেটে চিত্রশিল্পীদের প্রথম একটি প্রতিবাদ অভিহিত করে শুভজিৎ চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘শাহজালাল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের গবেষণাকর্ম শেষে ২০১২ সালের দিকে শতবর্ষী ভবনটি সুরক্ষার দাবি তোলা হয়েছিল। এ দাবি সংশ্লিষ্টরা তখন আমলে নিলে এ অবস্থার সৃষ্টি হতো না।’

একটানা প্রায় দুই ঘণ্টা চলা প্রতিবাদী আর্টক্যাম্পের মাধ্যমে ২০টি চিত্রশিল্প প্রস্তুত হয়। এসব চিত্র একটি প্রদর্শনীর মাধ্যমে উন্মোচন করা হবে বলে পর্ষদের আহ্বায়ক অরবিন্দ দাস গুপ্ত জানান।

ঐতিহ্য রক্ষায় ছড়াপাঠ

আবুসিনা ছাত্রাবাস ভবন সুরক্ষার দাবিতে গতকাল বিকেলে ‘ঐতিহ্য রক্ষায় ছড়াপাঠ’ নামের কর্মসূচি পালন করেছে সিলেটের ‘ঢালপত্র’ নামের ছড়াকাগজ। বিকেল চারটায় ছাত্রাবাস চত্বরে ছড়াপাঠের আগে শতবর্ষী ভবন সংরক্ষণের দাবিতে সংহতি সভা হয়। ছড়াকার শাহাদত বখতের সভাপতিত্বে সভায় সিলেটে ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজের মুখপাত্র মোস্তাফা শাহজামান চৌধুরী ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক শামসুল বাসিত শেরো, ধ্রুব গৌতম বক্তব্য দেন।