Thank you for trying Sticky AMP!!

ধুনটে ইউপি নির্বাচনে একমাত্র নারী চেয়ারম্যান প্রার্থীর জয়

বগুড়ার ধুনট উপজেলার নিমগাছি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে জয়ী সোনিতা নাসরিন

প্রতিদ্বন্দ্বী পুরুষ প্রার্থীদের হারিয়ে বগুড়ার ধুনট উপজেলায় ইউপি নির্বাচনে একমাত্র নারী চেয়ারম্যান প্রার্থী হিসেবে জয় পেয়েছেন সোনিতা নাসরিন। তিনি গতকাল রোববার তৃতীয় ধাপে অনুষ্ঠিত নিমগাছি ইউপি থেকে নির্বাচন করে জিতেছেন।

সোনিতা নাসরিন উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সুজাদ্দৌলার স্ত্রী ও উপজেলা আওয়ামী লীগের সদস্য। তিনি নৌকার প্রতীক নিয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে অংশ নেন। তিনি পাঁচজন স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে প্রথমবারের মতো বিজয়ী হন। ওই পাঁচ প্রার্থী হলেন আজাহার আলী পাইকার, আলেক উদ্দীন, শাহদৎ হোসেন, নবাব আলী ও রুহুল আমিন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদে ৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে নিমগাছি ইউপিতে সোনিতা নাসরিনসহ ছয়জন চেয়ারম্যান প্রার্থী হিসেবে অংশ নেন। ওই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ছিল ২৪ হাজার ৯৬৭। এর মধ্যে নারী ভোটার ১২ হাজার ৫৭১ ও পুরুষ ভোটার ১২ হাজার ৩৯৬ জন। এর মধ্যে সোনিতা নাসরিন ৫ হাজার ৪৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রুহুল আমিন পেয়েছেন ৪ হাজার ৭৮৭ ভোট।

স্থানীয় ১০ থেকে ১২ জন ভোটারের সঙ্গে কথা বলে জানা গেছে, নিমগাছি ইউনিয়নের পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের সংখ্যা ছিল কিছুটা বেশি। তাই তাঁরা এই প্রথমবার চেয়ারম্যান পদে একজন নারী প্রার্থীকে পেয়ে অতি উৎসাহিত হয়ে কেন্দ্রে এসে ভোট দিয়েছেন। এ ছাড়া সোনিতা নাসরিনের বাবার বাড়ি ও স্বামীর বাড়ি একই ইউনিয়নে। তাই দুই গ্রাম থেকে সর্বাত্মকভাবে সমর্থন পাওয়ায় নির্বাচনে তিনি সহজে জয় পেয়েছেন।

নান্দিয়ারপাড়া কেন্দ্রের ভোটার আছিয়া খাতুন, মরিয়ম খাতুন ও জয়নব খাতুন বলেন, ‘পুরুষ প্রার্থীদের অনেকবার ভোট দিছি। ভোটের পরে তাদের সঙ্গে আর কথা বলা যায় না। তারা হামাগরে (আমাদের) আর চিনে না। সোনিতা নাসরিন হামাগরে (আমাদের) পাশের গ্রামোর নারী প্রার্থী। তাই তার সাথোত (সঙ্গে) হামরা (আমরা) সব সময় কথা বলার পাচ্ছি। এ কারণে ভোটটা এবার হামরা তাকেই দিচ্ছি।’

আমি একজন নারী প্রার্থী হওয়ায় নারী ভোটাররা তাঁদের চাওয়া–পাওয়া নিয়ে আমার সঙ্গে খোলামেলা সুখ–দুঃখের কথা বলতে পেরেছেন। আমি তাঁদের সব ধরনের সহযোতিার আশ্বাস দেওয়ায় তাঁরা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন।
সোনিতা নাসরিন, বিজয়ী চেয়ারম্যান পদপ্রার্থী, নিমগাছি ইউপি, ধুনট, বগুড়া

নবনির্বাচিত চেয়ারম্যান সোনিতা নাসরিন বলেন, ‘নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করার পর থেকেই আমার স্বামীর এবং আমার বাবার গ্রামের মানুষ আমাকে সর্বাত্মক সহযোগিতা করেছেন। এ ছাড়া আমি একজন নারী প্রার্থী হওয়ায় নারী ভোটাররা তাঁদের চাওয়া–পাওয়া নিয়ে আমার সঙ্গে খোলামেলা সুখ–দুঃখের কথা বলতে পেরেছেন। আমি তাঁদের সব ধরনের সহযোতিার আশ্বাস দেওয়ায় তাঁরা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন।’

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোকাদ্দেছ আলী বলেন, ধুনট উপজেলায় নিমগাছি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে একমাত্র নারী প্রার্থী সোনিতা নাসরিনকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।