Thank you for trying Sticky AMP!!

ধোবাউড়ায় ব্যবসায়ী হত্যায় তিনজনের মৃত্যুদণ্ড, ছয়জনের যাবজ্জীবন

আদালত

ময়মনসিংহের ধোবাউড়ায় ব্যবসায়ী মো. উজ্জ্বল মিয়া হত্যা মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত আসামিদের ২০ টাকা করে অর্থদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। চারজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-৩-এর বিচারক মো. মনির কামাল এ রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন নওশাদ, শাহাবুদ্দিন ও সবুজ। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মরম, মহিম, কারিম, জসিম উদ্দিন, মিয়া হোসেন ও জালাল উদ্দিন ওরফে চুট্ট মেম্বার। খালাস পাওয়া ব্যক্তিরা হলেন ইসলাম, এমদাদুল, কুদরত আলী ও হাছেন আলী। এ ছাড়া রশিদ নামের একজন আসামি মামলার বিচার চলাকালে মারা যান।

২০১৩ সালের ২৭ মার্চ উপজেলার বাতিহালা গ্রামে এ হত্যার ঘটনা ঘটে। ওই বছরের ৩০ মার্চ নিহত উজ্জ্বল মিয়ার ভাই কুদরত মিয়া বাদী হয়ে ধোবাউড়া থানায় হত্যা মামলা করেন।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, উজ্জ্বল মিয়ার সঙ্গে আসামিদের জমি নিয়ে বিরোধ চলছিল। ২০১৩ সালের ২৭ মার্চ রাত ৯টার দিকে পাশের এলাকায় বার্ষিক দোলযাত্রা মেলা থেকে মোটরসাইকেলে করে ফিরছিলেন উজ্জ্বল মিয়া। বাতিহালা ইবতেদায়ি মাদ্রাসার কাছে পৌঁছালে আসামিরা দেশি অস্ত্র নিয়ে উজ্জ্বলের ওপর হামলা করেন। তাঁকে কুপিয়ে মারাত্মক জখম করেন। স্থানীয় বাসিন্দারা দ্রুত উদ্ধার করে উজ্জ্বলকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

মামলার বাদী কুদরত মিয়া বলেন, রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সংশ্লিষ্ট আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মাহবুবুর রহমান। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী কাজী মো. নজীব উল্লাহ হিরু ও এম এ ছালাম প্রধান। মামলার বিচার চলাকালে ট্রাইব্যুনাল ২৮ সাক্ষীর মধ্যে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করেন।