Thank you for trying Sticky AMP!!

নাটোরে মেছোবাঘের ৫ বাচ্চা উদ্ধার করে মুক্তি

নাটোর

নাটোর শহর থেকে পাঁচটি মেছোবাঘের বাচ্চা উদ্ধার করে ছেড়ে দিয়েছে স্থানীয় বন বিভাগ ও প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের বনবেলঘড়িয়া এলাকায় আখের খেত থেকে এসব বাচ্চা উদ্ধার করে লোকালয়ে নিয়ে আসেন এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ বাচ্চাগুলো উদ্ধার করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগের পরামর্শে রাতেই বাচ্চাগুলোকে আবার ওই আখ খেতে ছেড়ে দিয়ে আসা হয়।

এলাকাবাসী জানান, সন্ধ্যার দিকে বনবেলঘড়িয়া বিলে আখের জমিতে শ্রমিকেরা আখ কাটার সময় প্রথমে মেছো বাঘের একটি বাচ্চা দেখতে পান। পরে শ্রমিকেরা আখের জমির আরও ভেতরে গিয়ে একটি গর্তে আরও চারটি বাচ্চা ও মা বাঘ দেখতে পান। তবে শ্রমিকদের দেখে মা বাঘটি পালিয়ে যায়। পরে ওই গর্ত থেকে মেছোবাঘের বাচ্চাগুলো এলাকাবাসী লোকালয়ে নিয়ে আসেন। খবর পেয়ে সদর থানার পুলিশ রাতেই বাচ্চাগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসে। ঘটনাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর আলমকে জানানো হয়। তিনি বিষয়টি নাটোর বন বিভাগকে জানান। শেষ পর্যন্ত বন বিভাগ ও ইউএনওর পরামর্শে বাচ্চাগুলোকে ওই আখখেতের পাশে রেখে আসা হয়।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী জালাল উদ্দিন জানান, বাঘের বাচ্চাগুলো উদ্ধারের পর বন বিভাগ ও প্রশাসনকে জানানো হয়। তাঁদের নির্দেশে পরে বাচ্চাগুলো তাদের মায়ের সান্নিধ্যে যাওয়ার জন্য রেখে আসা হয়।

ইউএনও জাহাঙ্গীর আলম বৃহস্পতিবার রাত ১০টার দিকে এই প্রতিনিধিকে জানান, মেছো বাঘের বাচ্চাগুলোর বয়স খুবই কম। ওদের পরিবহন ও পরিচর্যা ঝুঁকিপূর্ণ ছিল। তাই মায়ের দুধ খাওয়ানোর জন্য বাচ্চাগুলো যেখানে ছিল, সেখানেই রেখে আসা হয়েছে। এতে তারা মায়ের আদর ও দুধ পান করতে পারবে। প্রয়োজনে ওদেরকে মাসহ উদ্ধার করে যথাযথ স্থানে স্থানান্তর করা হবে। এ ব্যাপারে গ্রামবাসীকে সতর্ক করে দেওয়া হয়েছে।