Thank you for trying Sticky AMP!!

‘গার্ড অব অনার’ প্রদানে নারী কর্মকর্তাদের না রাখার সুপারিশের প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন। বৃহস্পতিবার দুপুরে পৌর শহরের আলফাত স্কয়ারে।

নারী কর্মকর্তার ‘গার্ড অব অনার’ নিয়ে আপত্তির প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন

বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর ‘গার্ড অব অনার’ দেওয়ার রাষ্ট্রীয় ব্যবস্থায় কোনো নারী কর্মকর্তাকে (ইউএনও) না রাখার সুপারিশের প্রতিবাদে সুনামগঞ্জে আজ বৃহস্পতিবার মানববন্ধন হয়েছে। সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি দুপুরে শহরের আলফাত স্কয়ারে এই মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এই সুপারিশ অসাংবিধানিক ও অগ্রহণযোগ্য। এটি নারীর প্রতি অবমাননাকর। সরকারের নীতি ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। গার্ড অব অনার প্রদান করা একটি রীতি, এটি কোনো ধর্মীয় কার্যকলাপ নয়।

বক্তারা আরও বলেন, বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর গার্ড অব অনার দেওয়ার ক্ষেত্রে ইউএনওর বিকল্প চেয়ে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ নারীর ক্ষমতায়ন, আইন ও সংবিধানবিরোধী। ইউএনও পদটি নারী কিংবা পুরুষ নয়, এটি একটি প্রতিষ্ঠান। তাই এই পদে যিনি থাকবেন, তাঁকে তাঁর দায়িত্ব পালন করতে দিতে হবে।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সুনামগঞ্জের নারী আন্দোলনের প্রবীণ নেত্রী শীলা রায়, সুনামগঞ্জের জ্যেষ্ঠ আইনজীবী স্বপন কুমার দাস রায়, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরী ভট্টাচার্য, সহসভাপতি সঞ্চিতা চৌধুরী, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এনাম আহমেদ, জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি বিন্দু তালুকদার, আইনজীবী এ আর জুয়েল, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক শরিফা আশ্রাফী প্রমুখ।