Thank you for trying Sticky AMP!!

নীলফামারীতে ১৪৭ কোটি টাকা ব্যয়ে নদীর খননকাজের উদ্বোধন

নদীর খনন ও তীর সংরক্ষণ প্রকল্পের উদ্বোধন করেন সাংসদ আসাদুজ্জামান নূর। বুধবার বিকেলে নীলফামারী জেলা সদরের যাদুরহাট বালিকা উচ্চবিদ্যালয় মাঠে

নীলফামারীতে ১৪৭ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে চাড়ালকাটা নদী খনন, সোজাকরণ ও বুড়ি তিস্তা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার বেলা তিনটার দিকে জেলা সদরের চাপড়াসরমজানী ইউনিয়নের যাদুরহাট বালিকা উচ্চবিদ্যালয় মাঠে এ উপলক্ষে উদ্বোধনী সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ আসাদুজ্জামান নূর।

সাংসদ নূর বলেন, দেশের সব নদ-নদী, জলাশয় খননের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে সব নদ–নদী নাব্যতা ফিরে পাবে। কৃষিসহ অন্যান্য কাজে ভূগর্ভস্থ পানির চাপ কমবে। রক্ষা পাবে পরিবেশ ও জীববৈচিত্র্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ। বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, রংপুর পাউবোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহাবুবার রহমান প্রমুখ।

পাউবো সৈয়দপুর বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। সৈয়দপুর পাউবোর নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র জানান, প্রকল্পটি বাস্তবায়নে মোট বরাদ্দ ধরা হয়েছে ১৪৭ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে চাড়ালকাটা নদীর ৯ দশমিক ৪৫ কিলোমিটার সোজাকরণ ও নদী খনন এবং ৭৫০ মিটার লুপকাটিং রয়েছে। ২০২৩ সালের জুন মাসের মধ্যে এই কাজ শেষ হবে।

কৃষ্ণ কমল চন্দ্র আরও জানান, কাজ শেষে চাড়ালকাটা নদীর পাঁচ কিলোমিটার এলাকার ভাঙন রোধ হবে। প্রায় তিন বর্গকিলোমিটার এলাকার জমি পুনরুদ্ধার হবে, জলাশয়ে বাড়বে মাছের উৎপাদন, তৈরি করা হবে পর্যটনকেন্দ্র।