Thank you for trying Sticky AMP!!

নড়াইলে শনাক্ত ৫৮ শতাংশের বেশি, আজ থেকে লকডাউন

লকডাউন

নড়াইল জেলায় করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় আজ শনিবার সন্ধ্যা থেকে ১৯ জুন পর্যন্ত জেলার কয়েকটি এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যার পর করোনাভাইরাস প্রতিরোধসংক্রান্ত জেলা কমিটির এক সভায় ওই সিদ্ধান্ত হয়। ওই বৈঠকের পর রাতে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান এ–সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেন।

নড়াইল জেলায় গতকাল শুক্রবার ৮৭ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৫১ জন। শনাক্তের হার ৫৮ দশমিক ৬২ শতাংশ।

গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, নড়াইল পৌরসভা, নড়াইল সদর উপজেলার কলোড়া ও সিঙ্গাশোলপুর ইউনিয়ন, লোহাগড়া উপজেলার শালনগর ইউনিয়ন ও লোহাগড়া বাজার এলাকা লকডাউনের আওতাভুক্ত থাকবে। প্রতিদিন সন্ধ্যা ছয়টা থেকে পরের দিন সকাল আটটা পর্যন্ত এসব এলাকায় লকডাউন কার্যকর থাকবে। এসব এলাকায় বাইরে থেকে কেউ প্রবেশ করতে পারবে না, আবার কেউ বাইরেও যেতে পারবে না। তবে জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্য সরবরাহ, সংগ্রহ, বিদ্যুৎ, গ্যাস, ফায়ার সার্ভিস, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ওষুধ শিল্পসংশ্লিষ্ট যানবাহন ও কর্মীরা এর আওতাবহির্ভূত। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, সংক্রমণ ঊর্ধ্বমুখী এলাকাগুলোতে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত লকডাউন থাকলেও দিনের বেলা স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসন তৎপর থাকবে। এক সপ্তাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় ৪ থেকে ১১ জুন পর্যন্ত ৩১৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১০৭ জনের। শনাক্তের হার ৩৩ দশমিক ৮৬ শতাংশ। গতকাল শুক্রবার ৮৭ জনের নমুনা পরীক্ষায় ৫১ জনের করোনা শনাক্ত হয়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫৮ শতাংশের বেশি।