Thank you for trying Sticky AMP!!

পদ্মায় ধরা পড়ল ২৫ কেজির পাঙাশ

২৫ কেজি ওজনের পাঙাশটি ১ হাজার ২০০ টাকা কেজিতে নিলামে বিক্রি হয়। ছবি: প্রথম আলো

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে ধরা পড়ল ২৫ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পাঙাশ মাছ। গতকাল সোমবার দিবাগত মধ্যরাতে দৌলতদিয়া ঘাটের অদূরে চর কর্নেশন এলাকায় জয়নাল হালদারের জালে বিশাল আকৃতির মাছটি ধরা পড়ে।

জয়নাল হালদার জানান, বন্যার পানি বৃদ্ধির কারণে গত কয়েক দিন তেমন মাছ ধরা পড়ছিল না। গতকাল রাতে তিনি সঙ্গীদের নিয়ে নদীতে জাল ফেলেন। গভীর রাতে পদ্মা নদীর ভাটিতে চর কর্নেশন এলাকায় জাল ফেললে পাঙাশ মাছটি ধরা পড়ে। সঙ্গে কয়েকটি ছোট মাছও জালে আটকা পড়ে। এত বড় পাঙাশ মাছ কয়েক বছরের মধ্যে তাঁর জালে ধরা পড়েনি।

জয়নাল হালদার বলেন, ‘মাছটি ধরা পড়ায় আমার নৌকার জেলেরা বেশ খুশি। মাছটি পেয়ে তাজা অবস্থায় দৌলতদিয়া মৎস্য আড়তে নিয়ে আসি। সেখান থেকে দুলাল মণ্ডলের আড়তে নিলামে তোলা হয়। নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে মৎস্য ব্যবসায়ী মো. চান্দু মোল্লা প্রতি কেজি ১ হাজার ২০০ টাকা ধরে মোট ৩০ হাজার ২০০ টাকায় মাছটি কিনে নেন।’

দৌলতদিয়া ঘাট মৎস্য ব্যবসায়ী চান্দু মোল্লা বলেন, ‘এখন কেজিপ্রতি ৫০ থেকে ১০০ টাকা লাভ থাকলে বিক্রি করে দেব। মাছটি তাজা রাখার জন্য দৌলতদিয়া ৬ নম্বর ফেরিঘাটের পন্টুনের সঙ্গে রশি দিয়ে বেঁধে রেখেছিলাম। শৌখিন মাছ ক্রেতাদের আকৃষ্ট করতে মোবাইলে ছবি তুলে পাঠিয়ে দিয়েছি। তবে খুলনার এক ব্যবসায়ী মাছটি কেনার জন্য ফোন দিয়েছে।’

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ জানান, মিঠাপানির এত বড় পাঙাশ খুব কম ধরা পড়ে। অস্বাভাবিকভাবে এসব মাছ হারিয়ে যাচ্ছে। হারানো প্রজাতির নদীর পাঙাশ মাছের জন্য পদ্মা নদীতে অভয়াশ্রম করলে আগামী প্রজম্মের জন্য মাছগুলো ধরে রাখা যেত।