Thank you for trying Sticky AMP!!

পদ্মা নদীর জায়গায় কারা একাডেমি করার প্রতিবাদে মানববন্ধন

রাজশাহীতে পদ্মা নদীর জায়গায় কারা প্রশিক্ষণ একাডেমি করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে বেলা ১১টায়। ছবি: প্রথম আলো।

পদ্মা নদীর সীমানা থেকে প্রস্তাবিত কারা প্রশিক্ষণ একাডেমিসহ সব স্থাপনা সরিয়ে নেওয়ার দাবিতে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন আজ রোববার রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে মানববন্ধন করেছে। মানববন্ধনে বক্তারা পদ্মা নদী ও তার আশপাশের অংশকে বিশ্ব ঐতিহ্য ঘোষণার দাবি জানান।

বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এই মানববন্ধনের আয়োজন করেছে রাজশাহীবাসী, স্বাধীনতা চর্চা কেন্দ্র ও তারুণ্যের শক্তির নামের তিনটি স্বেচ্ছাসেবী সংগঠন। পদ্মা বাঁচাও রাজশাহী বাঁচাও’, ‘কারা প্রশিক্ষণ একাডেমির নামে নদী দখল বন্ধ কর’, ‘নদী এবং নদীর পার, প্রাণ-প্রকৃতি মুক্ত সবার’ ইত্যাদি স্লোগান লেখা ব্যানারে মানববন্ধন করেছেন তাঁরা। তাদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে মানববন্ধনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহী কারা কর্তৃপক্ষ রাজশাহী নগরের শ্রীরামপুর এলাকায় পদ্মা নদীর ১০০ একর জমি অধিগ্রহণ করে একটি নোটিশ দিয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে নদীর গতিপথে বাধার সৃষ্টি হবে, যা রাজশাহীর পরিবেশ ও আবহাওয়ার ওপর বিরূপ প্রভাব ফেলবে। নদীর নাব্যতার পরিবর্তন হয়ে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি করতে পারে। শহর রক্ষা বাঁধও ক্ষতিগ্রস্ত হতে পারে। জলজ প্রাণীর বাসস্থানেও তার প্রভাব পড়তে পারে। এ ছাড়া নদীর অভ্যন্তরে কারা প্রশিক্ষণ কমপ্লেক্স নির্মিত হলে নিরাপত্তাজনিত কারণে জনসাধারণের যাতায়াত বিঘ্নিত হতে পারে। ফলে রাজশাহী নদীর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ, নাগরিকদের অবাধ চলাচল, শরীর চর্চা ও শিশুরা খেলাধুলা থেকে বঞ্চিত হতে পারে।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে। এতে তাদের দাবি সংবলিত ছয়টি প্রস্তাব রয়েছে।