Thank you for trying Sticky AMP!!

পদ্মা সেতু এড়িয়ে শিমুলিয়া-জাজিরা নৌপথ ফেরি চলাচলের জন্য প্রস্তুত

আজ দুপুরে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান শিমুলিয়া-জাজিরা নৌপথ পরিদর্শন করেছেন

পদ্মা সেতু এড়িয়ে শিমুলিয়া-জাজিরা নৌপথ ফেরি চলাচলের জন্য প্রস্তুত বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী। যেকোনো দিন এ বিষয়ে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি। আজ বুধবার দুপুরে মুন্সিগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের জাজিরার সাত্তার মাতবর-মঙ্গল মাঝিরঘাট নৌপথ পরিদর্শন শেষে তিনি এ ঘোষণা দেন।

পরিদর্শনের সময় বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজীর সঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ার‍ম্যান কমোডর গোলাম মোহাম্মদ সাদেক উপস্থিত ছিলেন। বুধবার দুপুরে কুঞ্জলতা ফেরিতে করে তাঁরা সাত্তার মাতবর মঙ্গল মাঝিরঘাট ফেরিঘাটে আসেন।

বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে গত ২০ জুলাই পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা লেগে রো রো ফেরি শাহ মখদুমের তলা ছিদ্র হয়ে যায়। এরপর ওই নৌপথের আরও তিনটি ফেরি পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয়। এমন পরিস্থিতিতে ১৮ আগস্ট থেকে ওই নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। তখন থেকে শরীয়তপুরসহ দেশের দক্ষিণাঞ্চলের মানুষ চরম বিপাকে পড়ে। লঞ্চ ও স্পিডবোট দিয়ে মানুষ পদ্মা নদী পারাপার হচ্ছে। জরুরি সেবা নিশ্চিত করতে গত ২৫ আগস্ট সাত্তার মাতবর মঙ্গল মাঝিরঘাট এলাকায় বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ নতুন করে একটি ফেরিঘাট নির্মাণ করে।

এরপর গত শনিবার শিমুলিয়া-জাজিরা নৌপথে পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হয়। তখন নৌপথের চারটি স্থানে নাব্যতাসংকটে ফেরি আটকে যায়। এরপর গত মঙ্গলবার সকালে ও রাতে আরও দুই দফা পরীক্ষামূলক ফেরি চালানো হয়। তখন নির্বিঘ্নে ফেরি চলাচল করে।

এর পরিপ্রেক্ষিতে আজ দুপুরে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর দুই চেয়ারম্যান এ নৌপথ পরিদর্শনে আসেন। সাত্তার মাতবর-মঙ্গল মাঝিরঘাটের যেই সড়ক দিয়ে গাড়ি চলাচল করবে সেটিও তাঁরা ঘুরে দেখেন।

আহমদ শামীম আল রাজী প্রথম আলোকে বলেন, ‘পদ্মা সেতু এড়িয়ে শিমুলিয়া-জাজিরা নৌপথ ফেরি চলাচলের জন্য প্রস্তুত হয়েছে। ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। আমরা সব সংস্থা মিলে দেখে গেলাম। আমাদের কাছেও ভালো লেগেছে। তবে বাণিজ্যিকভাবে ফেরি চলাচলের বিষয়টি এখনো চূড়ান্ত নয়।’

আহমদ শামীম আল রাজী বলেন, পদ্মা সেতু এড়িয়ে এ নৌপথ দিয়েই স্থায়ীভাবে ফেরি চালানো হবে। সেভাবেই বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কাজ করছে। ঢাকায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত জানানো হবে।