Thank you for trying Sticky AMP!!

ক্যাপশন: সুরমা নদীর সিলেট শহর পয়েন্ট। সম্প্রতি তোলা।

পানি বেড়ে এবার স্থির সুরমার সিলেট শহর পয়েন্ট

কুশিয়ারার পর সুরমা নদীর পানির স্তরে দুই রূপ দেখা দিয়েছে। সুরমা নদীর উৎসমুখ হিসেবে পরিচিত কানাইঘাট পয়েন্টে পানি কমছে। একই সময়ে সিলেট শহর পয়েন্টে পানি বেড়ে স্থির আছে। আজ মঙ্গলবার দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্য থেকে এ কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

এর আগে ১০ আগস্ট কুশিয়ারার উৎসমুখসহ অন্যান্য পয়েন্টে পানির স্তরে দুই চিত্র দেখা দিয়েছিল। অমলসিদ পয়েন্টে পানি স্থির ছিল, বাড়ছিল শেওলা, শেরপুর ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। অবশ্য ২৪ ঘণ্টা পর এ অবস্থার পরিবর্তন হয়।

সুরমা নদী সিলেট ও সুনামগঞ্জ জেলা দিয়ে প্রবাহিত। সিলেট জেলায় কানাইঘাট ও সিলেট শহর পয়েন্টে সুরমার পানির স্তর পরিমাপ করা হয়। সুরমা কানাইঘাটে এসে লোভা নদীর সঙ্গে মিলিত হয়েছে। বর্ষায় এই স্থানটি নদীর উৎসমুখ ধরা হয়।
পাউবো জানায়, গতকাল সোমবার সুরমার কানাইঘাট পয়েন্টে পানি বাড়লেও আজ মঙ্গলবার সকাল থেকে কমছিল। সোমবার সন্ধ্যায় কানাইঘাটে সুরমার পানি ১১ দশমিক ২৩ মিটার থেকে নেমে মঙ্গলবার সকাল ৬টায় ১১ দশমিক ২০ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। সকাল থেকে দুপুর পর্যন্ত দুই দফা পরিমাপে পানি কমছিল। দুপুর ১২টায় সেখানে ১১ দশমিক ১৭ মিটার দিয়ে পানি প্রবাহিত হয়।

একই সময়ে সুরমার সিলেট শহর পয়েন্টে পানির স্তরে ছিল ভিন্ন রূপ। সোমবার সন্ধ্যায় ৮ দশমিক ৮৮ মিটার থেকে বেড়ে আজ সকাল ৬টায় ৮ দশমিক ৯১ মিটারে স্থির হয়ে থাকে। সকাল ৯টা ও দুপুর ১২টায় আরও দুবার পরিমাপে একই রূপ ছিল সিলেট শহর পয়েন্টে।


সিলেট জেলায় সুরমা নদীর পানি কানাইঘাট ও সিলেট শহর পয়েন্টে দিয়ে পরিমাপ করা হয়। সীমান্ত নদী হিসেবে পরিচিতি লোভার পানি হ্রাস-বৃদ্ধির কারণে কানাইঘাটে সুরমার পানির স্তরে পরিবর্তন ঘটে। সেখান থেকে ভাটির দিকে পানি নামলে সিলেট শহর পয়েন্টে পানির স্তরে পরিবর্তন ঘটে। দিনের প্রায় অর্ধেক সময় পানি স্থির হয়ে থাকার বিষয়ে ভাটির দিকে পানি ধীরে নামায় একই নদীতে এ রকম দুই রূপের দেখা দেয় বলে জানিয়েছেন পাউবোর নদ-নদী পর্যবেক্ষকেরা।

সুরমার পানিতে দুই চিত্র থাকলেও পানি কমছে কুশিয়ারাসহ সিলেটের সীমান্ত নদী হিসেবে পরিচিত কানাইঘাটের লোভাছড়া ও জৈন্তাপুরের সারী নদীর। দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্য অনুযায়ী, কুশিয়ারার উৎসমুখ জকিগঞ্জের অমলসিদে সোমবার সন্ধ্যায় অমলসিদ পয়েন্টে ১৩ দশমিক ৭৯ মিটার থেকে নেমে আজ দুপুর ১২টায় ১৩ দশমিক ৪৪ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর মধ্যবর্তী অংশ ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি কিছুটা বাড়লেও আজ সকাল থেকে কমছে। সোমবার সন্ধ্যায় ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি ৯ দশমিক ১৬ মিটার দিয়ে প্রবাহিত হয়। আজ দুপুরে ৯ দশমিক ০৮ মিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। পানি কমছে কুশিয়ারার শেওলা, শেরপুর পয়েন্টে।


পানি বেড়ে আবার কমছে সীমান্ত নদী সারী ও লোভার। সারী নদীর জৈন্তাপুর উপজেলার সারীঘাট পয়েন্টে পানি ৯ দশমিক ৫৫ মিটার থেকে বেড়ে ৯ দশমিক ৬৬ মিটার দিয়ে প্রবাহিত হয়। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত তিনটি পরিমাপে সেখানে পানি কমছে। দুপুর ১২টায় ৯ দশমিক ৬৩ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল সারীর পানি। লোভা নদীর লোভাছড়া পয়েন্টে পানি ১২ দশমিক ৩৫ মিটার থেকে নেমে ১২ দশমিক ৩০ মিটার দিয়ে প্রবাহিত হয়।