Thank you for trying Sticky AMP!!

পাহাড়ে উৎসবের আমেজ

রাঙামাটিতে পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক ও বিষু উপলক্ষে চার দিনব্যাপী মেলা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের মাঠে আনুষ্ঠানিকভাবে এই মেলা উদ্বোধন করা হয়।

বিকেল চারটার দিকে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে এই মেলার উদ্বোধন হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সাংসদ দীপংকর তালুকদার। অন্যদের মধ্যে বক্তব্য দেন রাঙামাটি সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ রিয়াদ মেহমুদ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমা প্রমুখ। এ ছাড়া মেলায় স্থানীয় শিল্পীদের নাচের প্রদর্শনী, চাকমা ভাষা লেখা, চিত্রাঙ্কন ও মারবেল দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় ২২টি স্টল অংশগ্রহণ করে। ৫ এপ্রিল পর্যন্ত মেলা চলবে।

বক্তারা বলেন, পাহাড়িদের প্রাণের উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক ও বিষু। এই উৎসব যেন আনন্দময় ও উৎসবমুখর পরিবেশে পালন করা হয়। সব সম্প্রদায়ের অংশগ্রহণের মাধ্যমে বিজু, সাংগ্রাই, বৈসুক ও বিষুকে সুশৃঙ্খলভাবে পালনে আহ্বান জানানো হয়।

মেলায় বিভিন্ন স্টলে ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র প্রদর্শন করা হচ্ছে। আয়োজনে প্রতিদিন থাকছে ঐতিহ্যবাহী খেলা, কবিতা পাঠ, পাহাড়ের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা তৈরির উৎসব, পাচন রান্না প্রতিযোগিতা ও নাটক মঞ্চায়ন।

উল্লেখ্য, ১২ এপ্রিল পাহাড়ে বসবাসকারীর বিভিন্ন সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক ও বিষু উৎসব শুরু হচ্ছে। এ উপলক্ষে পাহাড়ে উৎসবের আমেজ লেগেছে।