Thank you for trying Sticky AMP!!

প্রতিশ্রুতির ১২ বছরেও এমপিওভুক্ত হয়নি

নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামের বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়

আজ ২৬ ফেব্রুয়ারি বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের জন্মদিন। এ উপলক্ষে তাঁর জন্মস্থান নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামে (বর্তমান নূর মোহাম্মদ নগর) বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এর মধ্যে একটি আক্ষেপের কথা ঘুরেফিরে স্থানীয় সবার মুখেই উচ্চারিত হচ্ছে। সেটি বর্তমান প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির ১২ বছর পরও নড়াইলের বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়টি এমপিওভুক্ত না হওয়া।

১২ বছর আগে কলেজটি জাতীয়করণসহ সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। জাতীয়করণ তো দূরের কথা, কলেজটি এমপিওভুক্তও হয়নি। এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন শিক্ষক, শিক্ষার্থী, এলাকাবাসী ও বীর মুক্তিযোদ্ধারা।

কলেজের অধ্যক্ষ প্রণব কান্তি অধিকারী বলেন, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালের ১৯ ডিসেম্বর নড়াইলের সুলতান মঞ্চে নির্বাচনী জনসভায় আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, আওয়ামী লীগ সরকার গঠন করলে কলেজটি জাতীয়করণসহ সার্বিক সহযোগিতা করা হবে। বীরশ্রেষ্ঠের পরিবার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও নড়াইলবাসীর দাবির পরিপ্রেক্ষিতে তিনি সেদিন ওই ঘোষণা দেন।

এ ছাড়া ২০১৯ সালের ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবসে বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারীদের সংবর্ধনা অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ছেলে এস এম গোলাম মোস্তফা কামাল প্রধানমন্ত্রীর কাছে কলেজটি এমপিওভুক্ত করতে লিখিত আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২ মার্চ সশস্ত্র বাহিনী বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে কলেজটি এমপিওভুক্ত করার ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। সুপারিশের ওই চিঠিতে উল্লেখ করা হয়, এমপিওভুক্তির আবেদন প্রধানমন্ত্রীর সদয় বিবেচনায় সশস্ত্র বাহিনী বিভাগে ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি অনুমোদিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. আজিজুর রহমান ভূঁইয়া হতাশা প্রকাশ করে প্রথম আলোকে বলেন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা বহু চেষ্টা করেছেন। তিনি মারা গেলেন।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এম এম গোলাম কবির বলেন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের প্রতি শ্রদ্ধাস্বরূপ কলেজটি দ্রুত এমপিওভুক্ত ও জাতীয়করণ করা দরকার।

জেলা শিক্ষা কর্মকর্তা এস এম ছায়েদুর রহমান বলেন, এমপিওভুক্ত ও জাতীয়করণের বিষয়টি সরকারের শীর্ষ পর্যায়ের সিদ্ধান্তের ব্যাপার। এ বিষয়ে তাঁদের কাছে কোনো অগ্রগতির তথ্য নেই।