Thank you for trying Sticky AMP!!

বগুড়ায় ৯২তম দিনে কোভিড রোগী ৩ হাজার ছাড়িয়েছে

প্রতীকী ছবি

বগুড়ায় করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তের ৯২তম দিনে সংক্রমিত মানুষের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় জেলার সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের দুটি ও ঢাকার একটি আরটি-পিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষায় নতুন করে ৭৩ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত জেলায় কোভিড শনাক্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫২। জেলায় ২৪ ঘণ্টায় এক কোভিড রোগীর মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে, এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৫৩।

২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৩৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ৮০২ জন। জেলায় ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৮৯ জনের। জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে এ পর্যন্ত ১৮ হাজার ৯৫৫টি। পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১৬ হাজার ৩০৬ জনের। সংগৃহীত নমুনা সংরক্ষিত রয়েছে আরও ২ হাজার ৬৪৯টি।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজ এবং ঢাকার একটি আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে ৪৬৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৭৩টি নমুনা করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছে।

আজ বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, সরকারি-বেসরকারি দুই মেডিকেল কলেজের ল্যাবরেটরি এবং ঢাকার ল্যাবরেটরি থেকে আসা প্রতিবেদনে ২৪ ঘণ্টায় নতুন করে ৪৬৩টি নমুনা পরীক্ষায় জেলায় নতুন কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন ৭৩ জন।
বগুড়ায় শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে ২৫ জন নারী ও ৩ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী সর্বোচ্চ ৪৩ জন রয়েছেন।
শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় বগুড়ার ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে বগুড়ার ১৭৩টি নমুনার মধ্যে ১৭ জনের নমুনা পজিটিভ শনাক্ত হয়।
এদিকে টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ১২৬টি নমুনার মধ্যে ৩৪ জনের পজিটিভ শনাক্ত হয়। এর বাইরে ঢাকার একটি ল্যাবরেটরিতে পাঠানো ১৬৪টি নমুনার প্রতিবেদন এসেছে। এতে ২২ জনের পজিটিভ শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় ২৪ ঘণ্টায় সংক্রমিত লোকজনের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ৩৯ জন রয়েছেন। এ ছাড়া দুপচাঁচিয়ায় ১৪, সারিয়াকান্দিতে ৫, শিবগঞ্জে ৩, কাহালুতে ৩, ধুনটে ৩, শেরপুরে ২ এবং শাজাহানপুর, গাবতলী, আদমদীঘি ও সোনাতলা উপজেলায় ১ জন করে রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান আরও বলেন, গতকাল বুধবার পর্যন্ত জেলায় সংক্রমিত ছিলেন ২ হাজার ৯৭৯ জন। নতুন করে ৭৩ জনের শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট সংক্রমিত হলেন ৩ হাজার ৫২ জন। এর মধ্যে ২ হাজার ৮৩ জন পুরুষ, ৮০৬ জন নারী এবং ১৬৩ জন শিশু রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ২ হাজার ৮৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ১৫৯ জন, গাবতলীতে ১৬২ জন, কাহালুতে ৮০ জন, শেরপুরে ১২৯ জন, সারিয়াকান্দিতে ৭৮ জন, সোনাতলায় ৭০ জন, শিবগঞ্জে ৭৮ জন, আদমদীঘিতে ৩৫ জন, দুপচাঁচিয়ায় ৭২ জন, নন্দীগ্রাম উপজেলায় ৩৭ জন ও ধুনটে ৬৮ জন রয়েছেন।

জেলায় প্রথম কোভিড শনাক্ত হয় ১ এপ্রিল। তবে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তা জানানো হয় ৩ এপ্রিল।