Thank you for trying Sticky AMP!!

বরিশালে লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে বরিশালের কীর্তনখোলা নদীর পানি উপচে পড়ছে শহর রক্ষা বাঁধের ওপরে। বুধবার সন্ধ্যায় নগরের লঞ্চঘাট–সংলগ্ন খেয়াঘাটে

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দক্ষিণ উপকূলে বৈরী আবহাওয়ার কারণে বরিশালের অভ্যন্তরীণ সব পথের লঞ্চ চলাচল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বৃহস্পতিবার দুপুরে নির্দেশনা দিয়ে বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া অবধি লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

বরিশাল আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানকারী লঘুচাপের প্রভাবে উপকূলে প্রবল বর্ষণ ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত এবং নদীবন্দরসমূহকে ২ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে এর প্রভাবে নদ-নদীতে অধিক উচ্চতার জোয়ার ও পানি বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর প্রভাবে বরিশালের কীর্তনখোলা, তেঁতুলিয়া, বিষখালী, বলেশ্বর, পায়রা, নয়াভাঙ্গুনিসহ উপকূলের সব নদ-নদীতে বিপৎসীমার অনেক ওপর দিয়ে জোয়ার প্রবাহিত হচ্ছে।

বিআইডব্লিউটিএর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) আজমল হুদা সরকার বলেন, সাগরে নিম্নচাপের কারণে বৈরী আবহাওয়া বিরাজ করায় নদীবন্দরে ২ নম্বর এবং সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত জারি করা হয়েছে। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবং বৈরী আবহাওয়া থাকায় যেকোনো দুর্ঘটনা এড়াতে বৃহস্পতিবার থেকে বরিশালের অভ্যন্তরীণ পথের সব লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে। তবে বরিশাল-ঢাকা দূরপাল্লার পথের লঞ্চ চলাচল যথারীতি অব্যাহত থাকবে।

অভ্যন্তরীণ পথের লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়ায় বরিশাল নদীবন্দর থেকে অভ্যন্তরীণ ১২টি পথের লঞ্চ চলাচল দুপুর থেকে বন্ধ রয়েছে। এতে ভোলা, মেহেন্দীগঞ্জ, পাতারহাটসহ বিভিন্ন পথের হাজারো যাত্রী দুর্ভোগে পড়েছেন।