Thank you for trying Sticky AMP!!

বাস চলাচল সীমিত, ভোগান্তি

ঢাকা-সিলেট মহাসড়কে শাহবাজপুর সেতু ভেঙে যাওয়ায় সিলেট থেকে ঢাকাগামী বাস বন্ধ রাখা হয়েছে। সিলেটের কদমতলী বাস টার্মিনালে পড়ে আছে দূরপাল্লার বাস। ছবি: প্রথম আলো

সিলেট-ঢাকা মহাসড়কের চলাচলকারী দূরপাল্লার বাস বন্ধ থাকায় বিপাকে পড়েছে যাত্রীরা। গত মঙ্গলবার মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু ফুটপাতসহ রেলিং ভেঙে পড়ে। এরপর সেতু দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে এই মহাসড়ক দিয়ে দূরপাল্লার বাস চলাচল ব্যাহত হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ভারী ও মাঝারি যানবাহন চলাচল বন্ধের নির্দেশ দিয়ে সেতুটি মেরামত না হওয়া পর্যন্ত বিকল্প সড়ক ব্যবহারের পরামর্শ দিয়েছে। এই সড়কে চলাচলকারী ভারী ও মাঝারি যানবাহনগুলোকে বিকল্প পথ হিসেবে সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ মহাসড়ক ব্যবহারের জন্য অনুরোধ করেছে।

এদিকে শাহবাজপুর সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকায় সিলেট থেকে চার দিন ধরে বেশির ভাগ দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। গতকাল সিলেট-ঢাকা মহাসড়কে এ সেতু দিয়ে চলাচলকারী পাঁচটি পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। আজ দুটি পরিবহনের বাস চলাচল বন্ধ থাকবে বলে জানা গেছে। তবে অন্য পরিবহনগুলো পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন।

সওজ সূত্রে জানা গেছে, দুই দিন ধরে ঢাকার দূরপাল্লার বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। মাঝেমধ্যে দু-একটি বাস অন্য সড়ক হয়ে চলাচল করছে। গতকাল গ্রিন লাইন পরিবহনের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, সিলেট থেকে তাদের কোনো বাস চলাচল করেনি। আজও সিলেট থেকে কোনো বাস ছেড়ে যাবে না। দেশের অন্য কোনো এলাকা থেকেও বাস সিলেটে আসবে না। একই কথা জানিয়েছেন শ্যামলী পরিবহনের কদমতলী বাস টার্মিনালের কাউন্টারে থাকা এক কর্মকর্তা।

সরেজমিনে দেখা গেছে, সিলেট নগরের দক্ষিণ সুরমার কদমতলী এলাকায় প্রতিদিনের মতো কর্মব্যস্ততা নেই। দূরপাল্লার যাত্রীদের উপস্থিতি কম।

দুজন বাসচালক জানান, শাহবাজপুর সেতু দিয়ে চলাচল বন্ধ থাকায় বিকল্প পথে ঘুরে যেতে হয় বলে কর্তৃপক্ষ আপাতত বাস চলাচল বন্ধ রেখেছে। মাঝেমধ্যে দু-একটি বাস চলাচল করছে। আবার কিছু লোকাল সার্ভিসের বাস সিলেট থেকে ঢাকার যাত্রী নিয়ে যাচ্ছে। সেগুলো বিকল্প পথেই চলাচল করছে। যাত্রীরা অনেকটা বাধ্য হয়ে লোকাল বাসে বেশি ভাড়া দিয়ে যাতায়াত করছে। আগে প্রতিদিন সিলেট-ঢাকা মহাসড়কে দূরপাল্লার ৪৪টি বাস চলাচল করত।

সওজ সিলেট সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার দিকে শাহবাজপুর সেতুর চতুর্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে পড়ে। সেতুটি যান চলাচলের উপযোগী করতে ৩ থেকে ১০ দিন লাগবে। এ সময়ের মধ্যে বিকল্প পথে চলাচলের অনুরোধ জানানো হয়েছে।