Thank you for trying Sticky AMP!!

বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারতফেরত আরও একজনের করোনা শনাক্ত

করোনাভাইরাস

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা আরও এক বাংলাদেশির করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এ স্থলবন্দর দিয়ে আসা ছয় ব্যক্তির শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল শনিবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে পাঠানো প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। তবে ওই ব্যক্তির শরীরে করোনার ভারতীয় ধরন আছে কি না, তা জানা যায়নি।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, বুড়িমারী স্থলবন্দর দিয়ে আজ রোববার ভারত থেকে ১০ জন ফিরে এসেছেন। ওই ১০ জনসহ ৩৩৮ ব্যক্তিকে নয়টি স্থানে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এর আগে করোনা শনাক্ত হওয়া তিন শিক্ষার্থীসহ পাঁচ ব্যক্তির নমুনা সংগ্রহ করে ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়েছে। এ ছাড়া আজ করোনা শনাক্ত হওয়ায় এক ব্যক্তির নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হবে।

পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পারসন কে এম তানজির আলম বলেন, ঢাকায় পরীক্ষার পর জানা যাবে, ওই ব্যক্তিরা ভারতীয় ধরনের করোনাভাইরাসে আক্রান্ত কি না। তবে ওই তিন শিক্ষার্থীসহ করোনায় আক্রান্ত পাঁচ ব্যক্তির ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষে নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ আসায় তাঁদের পর্যায়ক্রমে ছাড়পত্র দেওয়া হয়েছে।

পাটগ্রাম উপজেলা প্রশাসন ও বুড়িমারী অভিবাসন পুলিশের সূত্রে জানা গেছে, প্রথম দফা গত ২৬ এপ্রিল থেকে এ স্থলবন্দর দিয়ে যাত্রীদের চলাচল ১৪ দিনের জন্য সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। পরে ৮ মে এ নিষেধাজ্ঞা সাত দিন বাড়ানো হয়েছে। এরপর ভারতে বাংলাদেশ দূতাবাসের অনুমতি নিয়ে ২৮ এপ্রিল প্রথম দিন ছয় ব্যক্তি দেশে ফেরত আসেন। এরপর পর্যাক্রমে ৩৩৮ জন দেশে ফিরেছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী, ভিসার মেয়াদ ১৫ দিনের কম থাকা যাত্রীরা দেশে ফিরতে পারবেন।

পাটগ্রাম উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রের ভাষ্যমতে, ২৬ এপ্রিল উপজেলা প্রশাসনের এক জরুরি সভায় ভারত থেকে ফিরে আসা বাংলাদেশি যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার বিষয়ে আলোচনা করা হয়। এরপর ভারত থেকে আসা বাংলাদেশি নাগরিকদের সাতটি হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। আজ পর্যন্ত ৩৩৮ নারী ও পুরুষ স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছেন। এ সময় ভারতে ফেরত গেছেন ১১৩ ব্যক্তি। গুরুতর অসুস্থ ৪ ব্যক্তিকে ঢাকায় এবং ৪০ ব্যক্তিকে চিকিৎসার জন্য দেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুর রহমান বলেন, জেলা প্রশাসনের নির্দেশনায় এ স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফেরত আসা বাংলাদেশি যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। কোয়ারেন্টিন বিষয়ে কোনো ধরনের ছাড় নেই।