Thank you for trying Sticky AMP!!

বৃক্ষরোপণের ফেরিওয়ালা জাহেদুর

ব্যক্তিগত গাড়িতে চারা রেখে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে প্রচারণা চালাচ্ছেন জাহেদুর রহমান। আজ সোমবার দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলা পরিষদে। ছবি: প্রথম আলো

তিন দিন ধরে রাজশাহী উপজেলার বিভিন্ন এলাকায় নিজস্ব গাড়িতে করে বৃক্ষরোপণের প্রচারণা চালাচ্ছেন জাহেদুর রহমান নামের এক ব্যক্তি। গাড়ির ছাদে ঔষধি, ফলদ ও বনজ ৭০টি চারা রেখে ঘুরে বেড়াচ্ছেন প্রত্যন্ত এলাকায়। সঙ্গে বাজানো হচ্ছে বৃক্ষরোপণ–সংক্রান্ত বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা ও গান। তাঁর গাড়ির পেছনে থাকছে গাছের চারাভর্তি চারটি অটোভ্যান। বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রোপণ করা হচ্ছে এসব গাছের চারা। এ ছাড়া লোকজনের মধ্যে বিতরণ করা হচ্ছে গাছের চারা ও বৃক্ষরোপণ–সম্পর্কিত রঙিন প্রচারপত্র। তাঁর এই প্রচারণা দৃষ্টি কেড়েছে এলাকার লোকজনের।

বাগমারা প্রেসক্লাবের সাবেক সভাপতি আলতাফ হোসেন ও আফাজ্জল হোসেন প্রথম আলোকে বলেন, জাহেদুর রহমানের বৃক্ষরোপণের এই প্রচারণা দৃষ্টি কেড়েছে সবার। তিনি বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে যেভাবে গাছের চারা রোপণ এবং লোকজনকে উদ্বুদ্ধ করছেন, তা প্রশংসনীয়।

জাহেদুর রহমান বলেন, তিনি বঙ্গবন্ধুর সমাধি থেকে এই বৃক্ষরোপণ কর্মসূচি ও প্রচারণা শুরু করেছেন। নিজের শহর রাজশাহী ও জন্মস্থান বাগমারায় এক সপ্তাহ আগে এই কার্যক্রম শুরু করেছেন। বাগমারায় এ পর্যন্ত প্রায় ২ হাজার ৫০০টি ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ ও বিলি করেছেন। লোকজনকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে তাঁর এই উদ্যোগ বলে জানান। এ ছাড়া বৃক্ষরোপণে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচারণা চালাচ্ছেন। তিনি ‘বাংলাদেশ ট্রি প্লান্টেশন ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের চেয়ারম্যান বলে জানান।