Thank you for trying Sticky AMP!!

ভোটারদের নৌকায় ভোট দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে

মাগুরা জেলার একমাত্র মাগুরা পৌরসভার ভোট গ্রহণ হবে দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি। প্রথম শ্রেণির এ পৌরসভায় মেয়র পদে প্রার্থী হয়েছেন তিনজন। বিএনপির প্রার্থী হয়েছেন সাবেক মেয়র ইকবাল আখতার খান কাফুর। বর্তমানে তিনি জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য।
প্রথম আলোর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে নির্বাচনী পরিবেশ ও পৌরসভার সমস্যা-সম্ভাবনা নিয়ে কথা বলেছেন বিএনপির প্রার্থী সাবেক মেয়র ইকবাল আখতার খান কাফুর।
ইকবাল আখতার খান
প্রশ্ন

নির্বাচনী পরিবেশ কেমন?

ইকবাল আখতার: গত দুই জাতীয় নির্বাচনসহ স্থানীয় নির্বাচনেও নিরপেক্ষ পরিবেশ নেই। এখন ভোট হচ্ছে দলীয়ভাবে। যেকোনোভাবেই হোক, ফলাফল নিজেদের করে নিচ্ছে ক্ষমতাসীনেরা।

প্রশ্ন

এই সরকারের সময়েই ২০১৩ সালে উপনির্বাচনে জয়ী হয়ে মাগুরা পৌরসভায় মেয়রের দায়িত্ব পালন করেছিলেন। সেই নির্বাচন আর এই নির্বাচনের মধ্যে পার্থক্য কী?

ইকবাল আখতার: অনেক পার্থক্য। তখন নিরপেক্ষ একটা পরিবেশ ছিল। এখন ভয়ভীতি দিয়েই ভোট করছে তারা।

প্রশ্ন

কাদের, কী ধরনের ভয়ভীতি দেখানো হচ্ছে?

ইকবাল আখতার: নেতা-কর্মীদের ভয়ভীতি দেখানো হচ্ছে। বলা হচ্ছে, ভোট দিতে যেতে পারবে না। ভোটকেন্দ্রে গেলে নৌকায় ভোট দিতে হবে।

প্রশ্ন

আপনার বা আপনার দলের প্রচারণা তেমন একটা চোখে পড়ছে না। পোস্টারও কম। কারণ কী?

ইকবাল আখতার: আমরা প্রচারণা চালাচ্ছি। তবে সভা-সমাবেশ করছি না। আমাদের নেতা-কর্মীদের যেহেতু নানাভাবে হুমকি-ধমকি দেওয়ার পাশাপাশি মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে, তাই আমাদের কৌশলী আচরণ করতে হচ্ছে। আমাদের ব্যানার-পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে।

প্রশ্ন

নির্বাচন কমিশনে কোনো অভিযোগ জানিয়েছেন?

ইকবাল আখতার: মৌখিকভাবে জানিয়েছি। তারা বলেছে লিখিত অভিযোগ জানাতে।

প্রশ্ন

অভিযোগ রয়েছে, আপনার দলের নেতা-কর্মীরাই আপনার পক্ষে মাঠে নামছেন না। কারণ কী?

ইকবাল আখতার: নির্বাচনের আগমুহূর্তে আমাদের কর্মীদের নামে দুটি মিথ্যা মামলা দিয়ে জেল খাটানো হয়েছে। মাঠে না নামার জন্য হুমকি অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে কেউ তো স্বাভাবিক আচরণ করতে পারছে না। এ ছাড়া বিএনপি বড় দল, এখানে অন্যরাও দলীয় মনোনয়ন চেয়েছিল। তাদের মধ্যেও দ্বিধা থাকতে পারে। তবে শেষ পর্যন্ত সবাই দলের জন্য কাজ করবে বলে আশা করি।

প্রশ্ন

এককভাবে সবচেয়ে বেশি সময় মাগুরা পৌরসভায় জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। আপনার সময়ে এই পৌরসভায় উল্লেখযোগ্য কী ধরনের উন্নয়ন হয়েছে?

ইকবাল আখতার: ১৯৮৪, ১৯৮৯ ও ২০১৩ সালে পৌরসভার চেয়ারম্যান ও মেয়র হিসেবে প্রায় এক যুগ দায়িত্ব পালন করেছি। ভাইস চেয়ারম্যান হিসেবে কাজ করেছি। আমার সময়ে পৌর গোরস্থান, শ্মশান, অনেকগুলো গুরুত্বপূর্ণ বিপণিবিতান ও বহু রাস্তার কাজ হয়েছে। শহরে বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প, পানি ও ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নে উল্লেখযোগ্য কাজ হয়েছে।

প্রশ্ন

এবার নির্বাচিত হলে কোন দিকের ওপর জোর দেবেন?

ইকবাল আখতার: আধুনিক শহরে যেসব সুযোগ-সুবিধা থাকে, সেগুলোর দিকে জোর দেওয়া হবে। ড্রেনেজ সংকট সমাধান করা হবে। এ ছাড়া অনেক এলাকায় এখনো রাস্তাসহ পৌরসভার মৌলিক সুবিধা পৌঁছেনি, সেসব এলাকার নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে।

প্রশ্ন

এমন ‘বৈরী’ পরিবেশে কি জয়ের সম্ভাবনা আছে?

ইকবাল আখতার: অবশ্যই আছে। মানুষ ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছে। তাদের অনুকূল পরিবেশ দিতে হবে। প্রশাসন যদি ভোটারদের নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার বিষয়টি নিশ্চিত করে তবে আমাদের জয় হবে।


প্রথম আলো: আপনাকে ধন্যবাদ।
ইকবাল আখতার: আপনাকেও ধন্যবাদ।