Thank you for trying Sticky AMP!!

মহাসড়ক নয় যেন চাতাল

মহাসড়কে খড় শুকানো হচ্ছে। এতে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। গত মঙ্গলবার পাটগ্রামের সিটেরবাড়ি এলাকায়। প্রথম আলো

লালমনিরহাটের পাটগ্রাম-দহগ্রাম মহাসড়কের দৈর্ঘ্য ১৩ কিলোমিটার। এর ৮ কিলোমিটারজুড়ে সড়কের ওপরে ধানমাড়াই করা হচ্ছে। মাড়াই শেষে ধান ও খড় শুকানোও হচ্ছে সড়কে। এতে মহাসড়ক সরু হয়ে গেছে। ফলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

এলাকার কয়েকজন বলেন, এ এলাকায় বোরো ধান কাটা ও মাড়াই দেরিতে হয়। আশপাশের খেত থেকে ধান কেটে এনে সড়কের ওপর রাখা হয়। সেখানেই মাড়াই শেষে ধান ও খড়ও শুকানো হয়। সড়কটি যেন চাতাল হিসেবে ব্যবহার করা হচ্ছে। পাটগ্রাম ইউনিয়নের বাবুরকামাট মোড় থেকে কুচলিবাড়ি ইউনিয়নে বিজিবি ক্যাম্পের সামনের এলাকা পর্যন্ত ৮ কিলোমিটারে এ কাজ চলছে।

গত মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, সড়কটির বিভিন্ন স্থানে ধান কেটে এনে স্তূপ করে রাখা হয়েছে। পাশেই ইঞ্জিনচালিত যন্ত্র দিয়ে মাড়াই করা হচ্ছে। মাড়াই শেষে ধান ও খড় সড়কের ওপর শুকানো হচ্ছে। সড়কের দুই পাশে স্তূপ করে রাখা হয়েছে খড়।

সড়কের ওপর ধানমাড়াই করছিলেন হামিদুল ইসলাম। তিনি বলেন, ‘বাড়ির আঙিনা ছোট। এই জন্য ধানমাড়াই করতে অসুবিধা হয়চ্ছে। কী করিমো বাহে, এ জন্য রাস্তায় ধান ভাঙ্গচ্ছি।’

সওজের জেলা নির্বাহী প্রকৌশলী আলী নুরায়েন বলেন, তাঁরা মহাসড়কে এসব কাজ না করার জন্য অনেকবার কৃষককে নিষেধ করেছেন। এরপরও কৃষক শুনছেন না। সচেতনতা বাড়াতে তাঁরা কাজ করবেন।