Thank you for trying Sticky AMP!!

মানুষকে ঐক্যবদ্ধ করতে প্রয়োজন সাংস্কৃতিক কর্মকাণ্ডে ফিরে যাওয়া

দিনাজপুরে উদীচীর ত্রয়োদশ সম্মেলন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। আজ শনিবার সকালে দিনাজপুর শহরের চারুবাবুর মোড় এলাকায়

গত দুই বছর করোনা অতিমারি মানুষকে আরও বেশি বিচ্ছিন্ন করেছে। সেখান থেকে মানুষকে ঐক্যবদ্ধ করতে হলে প্রয়োজন সাংস্কৃতিক কর্মকাণ্ডে ফিরে যাওয়া। সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে মানুষকে নতুন জাগরণের ভেতরে নিয়ে আসা যাবে।

আজ শনিবার দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে উদীচীর ত্রয়োদশ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। ‘শ্রেণিভেদ ভাঙি শোষিতের রোষে সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ স্লোগান নিয়ে দুপুর ১২টায় সম্মেলনের শুরু হয়। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সম্মেলনের উদ্বোধন করেন লোকসংস্কৃতি গবেষক উদীচীর কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য সাইদুর রহমান বয়াতি।

বক্তারা বলেন, দেশীয় সংস্কৃতি পালাগান, যাত্রাগান, কবিগানের চর্চা বাড়ালে মানুষের মধ্যে যে আতঙ্ক ও ভীতির সঞ্চার হয়েছিল, সেখান থেকে উত্তরণ ঘটবে। দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ, মানুষের মন খারাপ। সেসব কারণ খুঁজে বের করে সাংস্কৃতিক কর্মীদের মানুষের কাছে যেতে হবে এবং নতুন জাগরণ সৃষ্টি করতে হবে।

এর আগে সম্মেলন উপলক্ষে সকাল থেকে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জড়ো হয় উদীচী কর্মী সমর্থকেরা। পরে বেলা ১১টায় এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের চারুবাবুরমোড়, মডার্ন মোড়, গণেশতলা, লিলির মোড় হয়ে পুনরায় শিল্পকলা চত্বরে ফিরে আসে। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান করা হয়। দুপুরের বিরতির পরে শুরু হয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনের কার্যক্রম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদীচী দিনাজপুর সংসদের সভাপতি হাবিবুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক ইকবালুল হক খান, সম্পাদকমণ্ডলীর সদস্য বিমল মজুমদার, কেন্দ্রীয় সদস্য শফিকুল ইসলাম, সেতারা বেগম, রেজাউর রহমান, দিনাজপুর সংসদের সাধারণ সম্পাদক সত্য ঘোষ প্রমুখ।