Thank you for trying Sticky AMP!!

যমুনার চরাঞ্চলে দ্বিতীয় দফায় বন্যা

যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার চরাঞ্চল দ্বিতীয় দফায় বন্যাকবলিত হয়ে পড়েছে। যমুনার ভেতরে অবস্থিত দ্বীপ ইউনিয়ন হিসেবে পরিচিত গাবসারা ইউনিয়নের রুলিপাড়া গ্রামে আজ মঙ্গলবার। ছবি: প্রথম আলো

যমুনা নদীর পানি বাড়ায় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার চরাঞ্চল দ্বিতীয় দফায় বন্যাকবলিত হয়ে পড়েছে। যমুনার ভেতরে অবস্থিত দ্বীপ ইউনিয়ন হিসেবে পরিচিত গাবসারা ইউনিয়নের পুরোটা এবং অর্জুনা ও গোবিন্দাসি ইউনিয়নের কয়েকটি গ্রামের বাড়িঘরে পানি উঠেছে।

এসব এলাকা প্রথম দফায় বন্যাকবলিত হওয়ার পর পানি কমতে শুরু করেছিল। কিন্তু রোববার থেকে যমুনার পানি বাড়তে শুরু করে।

পানি উন্নয়ন বোর্ডের টাঙ্গাইল কার্যালয় থেকে জানা গেছে, মঙ্গলবার যমুনার পানি ৩২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এ ছাড়া ধলেশ্বরীর পানি বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার এবং ঝিনাইয়ের পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

গাবসারা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মনিরুজ্জামান মনির জানান, সোমবার রাত থেকে মঙ্গলবার সকালের মধ্যে তাঁর ইউনিয়নের ৪৭টি গ্রামে পানি প্রবেশ করেছে। এতে ১৩ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। এ ছাড়া অর্জুনা ইউনিয়নের সাতটি গ্রাম এবং গোবিন্দাসি ইউনিয়নের তিনটি গ্রাম প্লাবিত হয়েছে। দ্বিতীয় দফা বন্যার কারণে দুর্ভোগে পড়েছেন চরাঞ্চলের মানুষ। গবাদিপশু উঁচু স্থানে নিয়ে রাখছেন। অনেকে ঘরের মধ্যে মাচা তৈরি করে থাকছেন।