Thank you for trying Sticky AMP!!

যুদ্ধজাহাজ এমভি আকরাম চাঁদপুরেই সংরক্ষণ করার দাবি মুক্তিযোদ্ধাদের

মুক্তিযুদ্ধের সময় ডাকাতিয়া নদীতে মাইন দিয়ে ডুবিয়ে দেওয়া হানাদার বাহিনীর অস্ত্রবাহী যুদ্ধজাহাজটি সংরক্ষণের দাবি জানিয়ে চাঁদপুর জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন মুক্তিযোদ্ধারা। সোমবার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে

মুক্তিযুদ্ধের সময় ডাকাতিয়া নদীতে মাইন দিয়ে ডুবিয়ে দেওয়া হানাদার বাহিনীর অস্ত্রবাহী যুদ্ধজাহাজ এম ভি আকরামকে (ছদ্মনাম লোরাম) চাঁদপুরেই সংরক্ষণের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা। সেই সঙ্গে দেশের নৌ জাদুঘরটিও চাঁদপুরে করার দাবি করেন তাঁরা। আজ সোমবার দুপুরে সরকারের কাছে এই দাবি নিয়ে ঢাকাস্থ চাঁদপুরের মুক্তিযোদ্ধা পরিষদের শতাধিক মুক্তিযোদ্ধা চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের কাছে স্মারকলিপি জমা দেন।

মুক্তিযুদ্ধের সময় জাহাজটি ডুবিয়ে দেওয়ার নেতৃত্বে ছিলেন মুক্তিযোদ্ধা মমিন উল্লাহ পাটোয়ারী বীর প্রতীক। তিনি বলেন, ‘হানাদার বাহিনী চাঁদপুরে হামলার উদ্দেশ্যে অস্ত্র বোঝাই করে জাহাজটি নিয়ে প্রবেশ করলে আমরা মুক্তিযোদ্ধারা রাতের অন্ধকারে মাইন দিয়ে এটি ডুবিয়ে দিই। ২০০৮ সালে এটি সরকার নদীর তলদেশ থেকে তুলে নিয়ে বিক্রি করে দিলে চাঁদপুরের সচেতন মহল আন্দোলন শুরু করে। তখন সরকার এটি নারায়ণগঞ্জে সংরক্ষণ করে। আমরা চাই যেখানে জাহাজটি ডুবিয়ে ছিলাম, সেখানেই জাহাজটি আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে সরকার সংরক্ষণ করবে, যাতে পরবর্তী প্রজন্ম গর্ব করে বলতে পারে ও দেখাতে পারে তাঁদের পূর্বপুরুষের বীরত্বের কথা।’

স্মারকলিপি জামা দেওয়ার সময় চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সাংসদ মুক্তিযোদ্ধা শফিকুর রহমান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ কমিটির সদস্য মুক্তিযোদ্ধা শাহজাহান কবীর বীর প্রতীক, ঢাকাস্থ চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা মিয়া মো. জাহাঙ্গীর আলম, সম্পাদক আহমেদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সাংসদ শফিকুর রহমান বলেন, চাঁদপুর প্রেসক্লাবের পাশে ডাকাতিয়া নদীর পাড়ে জাহাজটি সংরক্ষণের জন্য দাবি করা হয়েছে। সেই সঙ্গে নৌ জাদুঘরটিও চাঁদপুরে করতে সরকারের কাছে দাবি জানানো হয়।