Thank you for trying Sticky AMP!!

রাজশাহীতে নভেম্বর থেকে দুই পালায় দুই রঙের অটোরিকশা

নগর ভবনে বুধবার সভায় বক্তব্য দেন প্যানেল মেয়র সরিফুল ইসলাম

রাজশাহী নগরে অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশা চলাচলে শৃঙ্খলা আনার জন্য দুই পালায় দুই রঙের রিকশা চালানোর নীতিমালা পুনরায় বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন। আগামী ১ নভেম্বর নগরে এভাবে রিকশা চলাচল শুরু হবে। আজ বুধবার দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত নগর সভাকক্ষে সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সরিফুল ইসলাম। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ১৫ নভেম্বর পর্যন্ত অটোরিকশা, চার্জার রিকশা ও চালক লাইসেন্স নবায়ন করা হবে। ১৫ অক্টোবর থেকে নিবন্ধনবিহীন এসব রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে সিটি করপোরেশন। এ জন্য চালকদের লাইসেন্স সঙ্গে রেখে প্রদর্শন করার অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া অটোরিকশার চাকা দিয়ে চার্জার রিকশা তৈরি অথবা ১৪ সেন্টিমিটারের ঊর্ধ্বে চাকা ব্যবহার করা থেকে কারখানামালিকদের বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় কারাখানামালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সভায় সিটি করপোরেশন ও পুলিশের কর্মকর্তারাসহ অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশার মালিক ও চালকেরা উপস্থিত ছিলেন।

গত বছর অক্টোবরে সিটি করপোরেশন রাজশাহী নগরে দুই পালায় দুই রঙের রিকশা চালানো ঘোষণা দিয়েছিল। তখন নীতিমালা অনুযায়ী বলা হয়েছিল, মহানগরে সকাল ও বিকেল দুই পালায় দুই রঙের গাড়ি চলবে। অটোরিকশার মালিক ও চালকদের দেওয়া হবে স্মার্ট কার্ড। প্রথম দিকে অটোরিকশার রং পরিবর্তন করে চলাচল শুরু হয়। কিন্তু নজরদারি না থাকায় আবার সব রঙের গাড়ি মিলেমিশে চলতে শুরু করে।

এবার কীভাবে নীতিমালা কার্যকর করা হবে জানাতে চাইলে প্যানেল মেয়র সরিফুল ইসলাম প্রথম আলোকে বলেন, গতবার প্রথম দিকে এটা কার্যকর করা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে মার্চের পর থেকে ছাড় দেওয়া হয়েছিল। বর্তমানে পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে আসছে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১ নভেম্বর থেকে দুই পালায় রিকশা চলবে।