Thank you for trying Sticky AMP!!

শায়েস্তাগঞ্জে জলাশয়ের পাশ থেকে সুন্দি কচ্ছপ উদ্ধার

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নোয়াগাঁও গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে একটি সুন্দি কচ্ছপ

জলাশয়ের পাশের রাস্তায় আপন গতিতে হেঁটে চলছিল একটি কচ্ছপ। আশপাশের লোকজন কচ্ছপটি ঘিরে ধরেন। কিছুক্ষণের মধ্যে ওই কচ্ছপের ছবি ও ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের কর্মীরা কচ্ছপটিকে উদ্ধার করেন। এ ঘটনা গতকাল শনিবার হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা নোয়াগাঁও গ্রামের।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উদ্ধার করা কচ্ছপটি বিরল প্রজাতির। এটি ‘সুন্দি কচ্ছপ’ বা স্থানীয়ভাবে চিতা কাছিম নামে পরিচিত। সাধারণত ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, থাইল্যান্ড ও বাংলাদেশের কিছু কিছু জায়গায় এ প্রজাতির কচ্ছপ দেখা যায়। মার্চ থেকে আগস্ট পর্যন্ত এদের প্রজনন মৌসুম। মিঠাপানির কচ্ছপ হওয়ায় ডিম দিতে ওই সময়ে ডাঙায় ওঠে এরা। তাদের খাদ্যতালিকায় রয়েছে জলজ উদ্ভিদ ও ছোট ছোট প্রাণী।

সুন্দি কচ্ছপের প্রজনন হার কমে গেছে। ২০১২ সালের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-২ অনুযায়ী, এ প্রজাতির কচ্ছপের শিকার নিষেধ ও সংরক্ষিত।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের বন কর্মকর্তা তোফায়েল চৌধুরী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে সুন্দি কচ্ছপটির ছবি ও ভিডিও দেখে গতকাল বিকেলে উদ্ধার করা হয়। আজ রোববার কচ্ছপটিকে প্রাকৃতিক পরিবেশে ছেড়ে দেওয়া হবে।