Thank you for trying Sticky AMP!!

সাংবাদিক মিজানুরের নামে করা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রথম আলোর বাউফল প্রতিনিধি এবিএম মিজানুর রহমানকে হত্যা মামলার আসামি করার প্রতিবাদে ঝালকাঠি প্রেসক্লাব ও প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানববন্ধন। আজ বেলা সোয়া ১১টার দিকে ঝালকাঠি প্রেসক্লাবের সামনের সড়কে। ছবি: প্রথম আলো

প্রথম আলোর পটুয়াখালীর বাউফল প্রতিনিধি এবিএম মিজানুর রহমানকে হত্যা মামলার আসামি করার প্রতিবাদে ও মামলা প্রত্যহারের দাবিতে আজ রোববার ঝালকাঠি ও বরিশালের গৌরনদীতে মানববন্ধন হয়েছে।

ঝালকাঠির মানববন্ধনে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের ঝালকাঠি জেলা প্রতিনিধি জহিরুল ইসলাম জুয়েলের ওপর হামলা ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করায় নিন্দা জানানো হয়।

ঝালকাঠি প্রেসক্লাব ও প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে আজ বেলা সোয়া ১১টার দিকে ঝালকাঠি প্রেসক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য দেন জেলা প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দত্ত, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আক্কাস সিকদার, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক প্রশান্ত হরি, জেলা প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক অলোক সাহা, ইত্তেফাকের জেলা প্রতিনিধি সফিকুল ইসলাম, প্রথম আলোর জেলা প্রতিনিধি আসম মাহমুদুর রহমান, প্রথম আলোর ঝালকাঠি বন্ধুসভার সভাপতি সাকিল রনি প্রমুখ।

বক্তারা তাপস হত্যা মামলায় সাংবাদিক মিজানকে আসামি করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন এবং অবিলম্বে এ হত্যা মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার জন্য পুলিশ প্রশাসনের প্রতি অনুরোধ করেন। একই সঙ্গে গত ৫ জুন রাজাপুরে এক ক্লিনিক ব্যবসায়ী কর্তৃক ইংরেজি দৈনিক ডেইলি স্টারের ঝালকাঠি জেলা প্রতিনিধি জহিরুল ইসলামের ওপর হামলা ও তাঁকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করায় নিন্দা জানান বক্তারা।

চিত্তরঞ্জন দত্ত বলেন, ‘সাংবাদিক মিজানকে পরিকল্পিতভাবে হত্যা মামলায় আসামি করা হয়েছে, যা কলঙ্কজনক বিষয়। অনতিবিলম্বে এ হত্যা মামলা থেকে মিজানের নাম প্রত্যাহারের দাবি জানাই। একই সথঙ্গে সরকারের কাছে সারা দেশের সাংবাদিকদের নিরাপত্তার দাবি জানাই।’
আক্কাস সিকদার বলেন, ‘বাউফলের এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে সংবাদ পরিবেশন করায় এর আগেও মিজানের বিরুদ্ধে গণধর্ষণসহ ছয়টি মিথ্যা মামলা দেওয়া হয়। প্রতিহিংসাবশত একই ভাবে মিজানকে তাপস হত্যা মামলায় আসামি করা হয়। আমরা এর তীব্র নিন্দা জানাই।’
প্রশান্ত হরি বলেন, ‘তাপস হত্যায় আসল জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। পাশাপাশি এ মামলায় নিরাপরাধ কোনো ব্যক্তি যেন হয়রানির শিকার না হন, তা দেখার জন্য পুলিশ প্রশাসনের কাছে দাবি জানাছি।’

আজ সকালে ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন করেছেন গৌরনদীর স্থানীয় সাংবাদিকেরা। গৌরনদী উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মানববন্ধনে গৌরনদীতে কর্মরত, জাতীয় ও স্থানীয় পত্রিকা, বেসরকারি টিভি চ্যানেলের সংবাদকর্মীরা অংশ নেন। মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি খোকন আহম্মেদ। এতে বক্তব্য দেন বরিশালের জ্যেষ্ঠ সাংবাদিক জহুরুল ইসলাম, গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. গিয়াস উদ্দিন মিয়া, সম্পাদক মনীষ চন্দ্র বিশ্বাস।

কর্মসূচির প্রতি সংহতি ও একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন গৌরনদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি পলাশ তালুকদার ও সম্পাদক এস এম মিজান প্রমুখ। বক্তারা মিজানের বিরুদ্ধে মিথ্যা হত্যা মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অনতিবিলম্বে মামলা প্রত্যাহারেরও দাবি জানান।

গত ২৪ মে পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুই পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে যুবলীগকর্মী তাপস কুমার খুন হন। তিনি কালাইয়া ইউনিয়নের কালাইয়া গ্রামের বদু দাসের ছেলে। এ ঘটনায় ২৫ মে রাতে তাপসের বড় ভাই পঙ্কজ চন্দ্র দাস বাদী হয়ে বাউফল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউল হককে প্রধান আসামি করে ৩৫ জনের নামে একটি হত্যা মামলা করেন। মামলায় ২০ নম্বর আসামি করা হয় সাংবাদিক মিজানুর রহমানকে।