Thank you for trying Sticky AMP!!

সাঘাটার নির্মাণাধীন অবৈধ ইটভাটা বন্ধ করল প্রশাসন

ইটভাটা।

গাইবান্ধার সাঘাটা উপজেলায় নির্মাণাধীন অবৈধ এক ইটভাটা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার কামালের পাড়া ইউনিয়নের ‘কর্ণফুলী ব্রিকস’ ইটভাটার অফিসকক্ষ সিলগালা, নির্মাণাধীন চুলার আংশিক অংশ ভেঙে দেওয়া হয়।

এ নিয়ে ১০ সেপ্টেম্বর প্রথম আলোতে ‘দুই কিলোমিটারে চার ইটভাটা, নির্মাণ হচ্ছে আরেকটি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি জেলা প্রশাসকের নজরে এলে তিনি নির্মাণাধীন ইটভাটাটি বন্ধের নির্দেশ দেন।

আজ বুধবার বিকেলে সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহীন ইটভাটা বন্ধের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ওই ভাটা স্থাপনে পরিবেশ ছাড়পত্র ও জেলা প্রশাসনের অনুমতি নেই। তাই জেলা প্রশাসকের নির্দেশে এটির কার্যক্রম বন্ধ করা হয়।

স্থানীয় ব্যক্তিরা বলেন, সাঘাটা উপজেলার কামালের পাড়া ইউনিয়নে বর্তমানে চারটি ইটভাটা রয়েছে। এগুলোর অবস্থান দুই কিলোমিটারের মধ্যে। এর মধ্যে কর্ণফুলী ব্রিকস নামের ওই ভাটা নির্মাণ করা হচ্ছিল। এই ভাটার অদূরেই রয়েছে দুটি প্রাথমিক বিদ্যালয়। ভাটাটি নির্মাণ করা হলে পাঠদানের পরিবেশ নষ্ট হবে। ১২ জন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি যৌথভাবে ভাটা নির্মাণ করছেন। এ নিয়ে গত ২৬ আগস্ট জেলা প্রশাসককে লিখিত অভিযোগ দেন এলাকাবাসী।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলা প্রশাসক মো. আবদুল মতিনের নির্দেশে অভিযান চালিয়ে ইটভাটাটির নির্মাণ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া ইট তৈরির জন্য মাটিকাটা ভেকু মেশিনের ব্যাটারি ও অবৈধ বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন ও সরঞ্জামাদি জব্দ করা হয়। সহকারী কমিশনার (ভূমি) মো. তুহিন হোসেন অভিযানে নেতৃত্ব দেন।