Thank you for trying Sticky AMP!!

বিপিসির জ্বালানি না কেনার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

১ সেপ্টেম্বর থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড থেকে জ্বালানি (পেট্রল) ক্রয় বন্ধ রেখেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। কারণ হিসেবে বলেছে, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের জ্বালানি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মান অনুযায়ী উৎপাদিত নয়। তবে বিষয়টিকে বিপিসি কর্তৃপক্ষের অজুহাত এবং বিপরীতে রহস্যজনক কারণে এখন আমদানি করা নিম্নমানের জ্বালানি সরবরাহ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

আজ মঙ্গলবার বিকেলে এ বিষয়ে সিলেটের দক্ষিণ সুরমায় একটি হোটেলের সম্মেলনকক্ষে যৌথ সভা ডাকেন বাংলাদেশ ট্যাংক–লরি ওনার্স অ্যাসোসিয়েশন সিলেট বিভাগ, বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস, ডিস্ট্রিবিউটরস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সিলেট বিভাগ এবং ট্যাংক–লরি শ্রমিক ইউনিয়ন সিলেট বিভাগের নেতারা। বিপিসির এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানান তাঁরা।

সভায় বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস, ডিস্ট্রিবিউটরস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সিলেটের বিভাগীয় সভাপতি মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরীর সঞ্চালনায় নেতারা বলেন, প্রায় ৩০ বছর ধরে বিপিসি সিলেট গ্যাস ফিল্ডস থেকে পেট্রল ও কেরোসিন সারা দেশে সরবরাহ করে আসছে। অথচ রহস্যজনক কারণে এখন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড থেকে পেট্রল ক্রয় বন্ধ রেখেছে বিপিসি।

নেতারা বলেন, বিপিসি সিলেট গ্যাস ফিল্ডস থেকে জ্বালানি না কেনার অজুহাতে বিএসটিআই মানের কথা বলেছে। কিন্তু এর পরিবর্তে চট্টগ্রাম থেকে যে পেট্রল সরবরাহ করছে, সেটি নিম্নমানের। এই পেট্রলে ক্রেতাদের অভিযোগের শেষ নেই।

তাঁরা বলেন, ৩০ বছর ধরে সিলেট গ্যাস ফিল্ডসের পেট্রল বাজারে মজুত রয়েছে। দেশের যানবাহনগুলো এই পেট্রল ব্যবহার করছে। অথচ অদৃশ্য শক্তির ইশারায় এই পেট্রল ক্রয় বন্ধ করে বিদেশ থেকে আরও নিম্নমানের পেট্রল সরবরাহ করা হচ্ছে। সিলেট গ্যাস ফিল্ডস থেকে উৎপাদিত জ্বালানির ক্ষেত্রে প্রয়োজনে বিএসটিআই মান নিশ্চিত করার পদক্ষেপ নেওয়া যেত। এতে সরকারের বিশাল অর্থে নির্মিত সিলেট গ্যাস ফিল্ডস রিফাইনারিগুলো চালু রাখা সম্ভব হতো। বিপিসি পণ্য ক্রয় না করলে রিফাইনারিগুলোর কাঁচামাল ও উৎপাদিত পণ্য পরিবহনের কাজে নিয়োজিত হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়বেন। একই সঙ্গে ট্যাংক–লরির মালিকদের লগ্নি করা অর্থ ক্ষতির সম্মুখীন হবে। নেতারা বিপিসি কর্তৃপক্ষকে আগের মতো সিলেট গ্যাস ফিল্ডস থেকে জ্বালানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান। দাবি না মানা হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করা হয় সভা থেকে।

সভায় বক্তব্য দেন বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস, ডিস্ট্রিবিউটরস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সিলেটের বিভাগীয় সহসভাপতি আবু সুলতান মোহাম্মদ ইদ্রিছ, বাংলাদেশ ট্যাংক–লরি ওনার্স অ্যাসোসিয়েশন সিলেট বিভাগের সভাপতি হুমায়ূন আহমদ, সহসভাপতি খান মোহাম্মদ ফরিদ উদ্দিন, কোষাধ্যক্ষ নুরুল ওয়াছে আলতাফী, বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস, ডিস্ট্রিবিউটরস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফয়জুল ইসলাম, কোষাধ্যক্ষ সিরাজুল হোসেন আহমদ, সাংগঠনিক সম্পাদক আখতার ফারুক লিটন প্রমুখ।