Thank you for trying Sticky AMP!!

মামলাজট কমাতে স্বাস্থ্যবিধি মেনে দ্রুত আদালত খুলে দেওয়ার দাবিতে আইনজীবীদের মানববন্ধন। আজ সোমবার বিকেলে ঠাকুরগাঁও জেলা আইনজীবী সমিতির কার্যালয়ের সামনে

স্বাস্থ্যবিধি মেনে আদালত খোলার দাবি ঠাকুরগাঁওয়ের আইনজীবীদের

করোনায় দীর্ঘদিন আদালতের কার্যক্রম বন্ধ থাকায় মামলার জট ভয়াবহ হচ্ছে। এ জন্য স্বাস্থ্যবিধি মেনে দ্রুত আদালত খুলে দেওয়ার দাবি জানিয়েছেন ঠাকুরগাঁও জেলার আইনজীবীরা। আজ সোমবার বিকেল চারটার দিকে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ের সামনে মানববন্ধন করে তাঁরা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনার আগেই বিচার বিভাগ মামলার সংখ্যা নিয়ে একটা সংকটপূর্ণ অবস্থায় ছিল। করোনার প্রাদুর্ভাবের ফলে দীর্ঘদিন আদালতে মামলা নিষ্পত্তি না হওয়ার কারণে সেই সংকট ভয়াবহ রূপ নিয়েছে। দীর্ঘদিন এ অবস্থা চললে বিচারের প্রতি মানুষের অনাস্থা ও অনীহা সৃষ্টি হবে।

বক্তারা আরও বলেন, বর্তমানে বিপণিবিতান, গণপরিবহনসহ সবকিছু খুলে দেওয়া হয়েছে। অথচ বিচার বিভাগ এমন একটা অবস্থায় রয়েছে যে মানুষ বিচার না পেয়ে হতাশার মধ্যে রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দ্রুত আদালত খুলে না দিলে বিচার বিভাগ ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে দাবি করে বক্তারা বলেন, বিচারের প্রতি যদি মানুষের অনীহা আসে, তাহলে দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি হবে।

জেলা আইনজীবী সমিতি আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন সমিতির সভাপতি আবদুল হালিম, সাধারণ সম্পাদক এনতাজুল হক প্রমুখ।

করোনা মোকাবিলায় গত বছরের মার্চ থেকেই আদালতের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এরপর মে মাস থেকে আইন সংশোধনের মাধ্যমে সীমিত পরিসরে ভার্চ্যুয়াল আদালত চালু হয়। করোনা সংক্রমণের হার কমে এলে পর্যায়ক্রমে আদালত খুলতে থাকে। চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে গত ৫ এপ্রিল আবার আদালতের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এখন সীমিত পরিসরে ভার্চ্যুয়াল মাধ্যমে আদালত পরিচালিত হয়ে আসছে।